রেলের এডিজির সঙ্গে বাফা নেতাদের মতবিনিময়

প্রকাশ:| মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি , ২০১৭ সময় ০৯:৩৬ অপরাহ্ণ

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) এবং কন্টেইনার কোম্পানী অব বাংলাদেশ লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমানের সঙ্গে মতবিনিময় করেছেন বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশনের (বাফা) নেতারা।

মঙ্গলবার দুপুরে রেলের সিজিপিওয়াই (চিটাগাং গুডস পোর্ট ইয়ার্ড) কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রেলে পণ্য পরিবহনে সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে মতবিনিময় সভায় আলোচনা হয়।

সভায় বাংলাদেশ রেলওয়ের কমলাপুর আইসিডি কন্টেইনার ডিপোকে কিভাবে আরও অধিক ব্যবহার ও লাভজনক এবং পণ্য পরিবহণ সহজ করে ব্যবসায়ীদের কমলাপুর আইসিডিমুখি করার বিষয়ে আলোচনা হয়।

সভায় হাবিবুর রহমান বলেন, কন্টেইনারবাহী ৪০০ বেশি ওয়াগনের মধ্যে অর্ধেক ব্যবহার হয়। বর্তমানে বাকী ওয়াগন গুলিকেও অধিক ব্যবহার করে রেলওয়েকে কিভাবে লাভবান করা যায় সে বিষয়ে আমরা চিন্তা-ভাবনা করছি।

এ বিষয়ে বাফার সিনিয়র সহ-সভাপতি আমিরুল ইসলাম চৌধুরী (মিজান) দিনের বেলায় ঢাকায় পণ্যবহনকারী গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা থাকায় এবং আইসিডির ব্যবস্থাপনা রেলওয়ের কাছে না থাকার বিষয়টি তুলে ধরেন।

প্রস্তাবিত ধীরাশ্রমকে রেলওয়ে আইসিডি স্থাপন এবং সেই সাথে পূবাইল ষ্টেশনে অন্তর্বর্তীকালীন সময়ের জন্য আইসিডি নির্মাণের প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি বলেন, যেহেতু গাজীপুর, টঙ্গী, নরসিংদীসহ আশপাশের পুরোটাই শিল্পাঞ্চল এবং যানজটের সম্ভাবনা না থাকায় আমদানি-রপ্তানিকারকগণ সহজে ধীরাশ্রম ও পুবাইলের আইসিডির পণ্য পরিবহণে সুবিধা পাবে ব্যবসায়ীরা।

রেলওয়ের অব্যবহৃত জমি ব্যবহার করে ব্যবসায়িদের সাথে নিয়ে ব্যবসায়িক উপযোগী করে (পার্টনারশীপ) কিভাবে রেলওয়ে ও ব্যবসায়ী লাভবান হতে পারে এই বিষয়টিও আলোচনায় প্রাধান্য পায়।

সিনিয়র সহ-সভাপতি আমিরুল ইসলাম চৌধুরীর (মিজান) নেতৃত্বে মতবিনিময় সভায় বাফার পরিচালক প্রশাসন অমিয় শংকর বর্মণ, খায়রুল আলম সুজন উপস্থিত ছিলেন।


আরোও সংবাদ