রুবেলের ‘পাগলামি’ দেখতে চান মাশরাফি

প্রকাশ:| বুধবার, ১৭ জুন , ২০১৫ সময় ০৭:১১ অপরাহ্ণ

বাংলাদেশ-ভারত বিশ্বকাপ কোয়ার্টার-ফাইনালের সেই ছবিটা এখনও অনেকের স্মৃতিতে তরতাজা। সেই যে আউট হয়ে ফিরে যাচ্ছেন বিরাট কোহলি, আর সেদিকে তাকিয়ে হুঙ্কার ছুঁড়ছেন রুবেল হোসেন! বাংলাদেশের ক্রিকেটে দিনবদলের একটি প্রতীক হয়ে আছে সেই ছবি। এবার ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজেও রুবেলকে সেই খ্যাপাটে চেহারায় দেখতে চান মাশরাফি বিন মুর্তজা।

প্রথম ওয়ানডের আগের দিন বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক বলেন, “রুবেল যদি পাগলামি করে ভালো করতে পারে, আমার জন্য ভালো, দলের জন্যও ভালো। আমার কোনো সমস্যা নেই।”

রুবেলের সেই উদযাপন আসলে ছিল একটি মনস্তাত্ত্বিক লড়াইয়ে জয়ের বাঁধনহারা প্রকাশ। কোহলির সঙ্গে রুবেলের ছিল কিছু পুরোনো হিসাব। ২০০৮ সালে মালেয়েশিয়ায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে কথার লড়াই হয়েছিল দুজনের। পরে ২০১১ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেও রুবেলকে বেশ কথা শুনিয়েছিলেন কোহলি। শতক করা কোহলিকে সেদিন কিছু বলতে পারেননি রুবেল। তবে এবার বিশ্বকাপে কোহলিকে ৩ রানে ফিরিয়ে প্রতিশোধ নিয়েছিলেন রুবেল।

সেই জেদ আর প্রতিজ্ঞার আগুন এবারও রুবেলের মাঝে দেখতে চান মাশরাফি। তবে ব্যক্তিগত দ্বৈরথ যেন দলীয় লড়াইকে ছাপিয়ে না যায়, সেই ব্যাপারেও বেশ সতর্ক তিনি। কোহলি-রুবেলের উত্তেজনার আগুনে তাই আর ঘি ঢাললেন না বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

“আমি চাই না ব্যক্তিগত কোনো আক্রমণ হোক। আর আমি তো রুবেল ও কোহলির মধ্যে কিছু দেখছি না। মাঠে লড়াই হয়। দিনশেষে আমরা সবাই সবার সাথে হাত মিলাই। বিরাট কোহলির সাথে রুবেলের কোনো সমস্যা নেই। রুবেল ওর সেরাটা দিবে, কোহলিও তার সেরাটা দিবে। একজন তো সাফল্য পাবেই।”