রিয়াদে নাচে গানে আনন্দ উৎসবে বৈশাখ বরণ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ২২ এপ্রিল , ২০১৮ সময় ০৮:৩৪ অপরাহ্ণ

২২ এপ্রলি, ২০১৮; সৌদি আরবরে রয়িাদে নাচে গানে উৎসবমুখর পরবিশেে বাংলা নবর্বষকে বরণ করে নয়িছেে প্রবাসী বাংলাদশেীরা। রয়িাদরে সামাজকি সাংস্কৃতকি প্রতষ্ঠিান শ্যাডো আয়োজতি ও রয়িাদ বাংলাদশে দূতাবাসরে পৃষ্ঠপোষকতায় গত শুক্রবার দনিব্যাপী এ আয়োজন করা হয়। সৌদি আরবরে বভিন্নি প্রান্ত হতে প্রায় কয়কে দনৈকি হাজার বাংলাদশেী র্বষবরণরে এ আয়োজনে যোগ দয়ে। এছাড়া বভিন্নি দশেরে মানুষ ও স্বতঃর্স্ফূতভাবে এ আয়োজনে অংশগ্রহণ কর।ে

অনুষ্ঠানরে শুরুতে শ্যাডোর পক্ষ থকেে অতথিদিরে গামছা পরয়িে দয়ো হয়। দূতাবাসরে ডফিন্সে এ্যাটাচে ব্রগিডেয়িার জনোরলে শাহ আলম চৌধুরী প্রধান অতথিি হসিবেে অনুষ্ঠানরে শুভ উদ্বোধন করনে। এ সময় সবাইকে নবর্বষরে শুভচ্ছো জানয়িে তনিি বলনে, প্রবাসে বাংলাদশেরে সংস্কৃতকিে লালন করে র্বষবরনরে যে আয়োজন করা হয়ছেে তা সত্যইি অসাধারণ। তনিি নতুন প্রজন্মকে বাংলাদশেরে ইতহিাস, ঐতহ্যি ও সংস্কৃতরি সাথে পরচিয় করে দয়োর আহবান জানান।

বশিষে অতথিি হসিবেে মলোয় উপস্থতি ছলিনে রাষ্ট্রদূতরে সহর্ধমণিী সয়ৈদা গুলে আরজু। মলোয় দূতাবাসরে র্কমর্কতাগণ, তাঁদরে পরবিাররে সদস্যসহ কমউিনটিরি সকল নতেৃবৃন্দ অংশগ্রহণ করনে।

রয়িাদরে তোমামায় ইস্তরোহা (কমউিনটিি সন্টোর) আল নাওয়াফতিে র্বষবরণরে আয়োজনে প্রায় ১৫ টি স্টল সাজানো হয়, এতে দশেীয় ঐতহ্যিবাহী নানা ধরনরে খাবার, জামদানী শাড়ি ও দশেীয় নানা পন্যরে প্রর্দশন করা হয়। মলোয় বাংলাদশে বমিানরে বশৈাখী ছাড়সহ বভিন্নি সুবধিা প্রদান করা হয়।

র্বষবরণরে প্রথম র্পবে ছলি দূতাবাস র্কতৃক আয়োজতি সাংস্কৃতকি অনুষ্ঠান। দূতাবাসরে কাউন্সলের ড. ফরদি উদ্দনি এর সঞ্চালনায় প্রথমে সমবতে কণ্ঠে এসো হে বশৈাখ গানটি পরবিশেন করা হয়। গান গয়েে শোনায় নর্ঝির, আদৃত, স্বস্ত,ি লুবাবা, শমেুষী, কবতিা আবৃত্তি করে নাবহিা, অন্বষো, মাহরি ও নর্ঝির। নৃত্য পরবিশেন করে শমেুষী, স্বস্তি ও নাবহিা। এছাড়া দূতাবাসরে দ্বতিীয় সচবি মোঃ সফকিুল ইসলাম ও মোঃ বশরি শ্রাবণরে মঘেগুলো ও যখোনে সীমান্ত তোমার গান পরবিশেন করনে। বশৈাখরে কবতিা আবৃত্তি করনে দ্বতিীয় সচবি মোঃ ফখরুল ইসলাম।

প্রবাসী বাংলাদশেীগণ নবর্বষরে মলোয় এসে আনন্দ উৎসবে মতেে উঠনে এবং আশা প্রকাশ করনে ভবষ্যিতে এ ধরনরে আনন্দ আয়োজন যনে অব্যাহত থাক।ে প্রবাসরে নানা ব্যস্ততার মাঝে নবর্বষরে এ আয়োজনরে জন্য তারা সাংস্কৃতকি প্রতষ্ঠিান শ্যাডো ও দূতাবাসকে আন্তরকি ধন্যবাদ জানান।

নবর্বষরে মলোর আয়োজনে ছলিনে শ্যাড্রো উপদষ্টো আরফিুর রহমান কুদ্দুস, মোঃ নাজমি উদ্দনি, আব্দুস সালাম করিন, আরফিুর রহমান টটিু ও সালাউদ্দনি।