রাস্তায় নেমে ছাত্রীদের বিক্ষোভ

প্রকাশ:| মঙ্গলবার, ২২ ডিসেম্বর , ২০১৫ সময় ১১:৫৯ অপরাহ্ণ

হলে প্রবেশের সময়সীমা বৃদ্ধি, প্রভোস্টের কড়াকড়িসহ সান্ধ্য আইন বাতিলের দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আবাসিক হলেন ছাত্রীরা।

মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়দেশনেত্রী খালেদা জিয়া হল ও শহীদ মিনার এলাকায় তিন ঘন্টা যাবত অবস্থান করে বিক্ষোভ করে তিনটি ছাত্রী হলের প্রায় আড়াইশ ছাত্রী। এসময় তারা বিভিন্ন দাবিতে শ্লোগান দেয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, শীতকালে সাতটার মধ্যে ছাত্রীদের হলে প্রবেশ করতে হয়। যা অনেক সময় বিভিন্ন কারণে সম্ভব হয়না। এছাড়াও বিশেষ করে খালেদা জিয়া হলের প্রভোস্ট খারাপ ব্যবহারের পাশাপাশি ও ছাত্রীদের না জানিয়ে বিভিন্ন ডিপার্টমেন্ট ও পরিবারে তাদের নামে অভিযোগ দেয় বলে ছাত্রীরা অভিযোগ করেন।

ছাত্রীদের অভিযোগ, হলে প্রবেশের সময়সীমা বৃদ্ধিসহ বিভিন্ন সমস্যার কথা জানিয়ে দেশনেত্রী খালেদা জিয়া হলের প্রভোস্ট ড.জরিনা অাখতারকে জানালে তিনি ছাত্রীদের সাথে দূর্ব্যবহার করেন।

আন্দোলনকারীদের একজন মাস্টার্সের শিক্ষার্থী শিফাত জানান, হলে প্রবেশের ক্ষেত্রে সান্ধ্য আইন প্রত্যাহার করে শীতকালে হলে প্রবেশের সময়সীমা ১০ টা পর্যন্ত ও গ্রীস্মকালে ৯ টা পর্যন্ত বৃদ্ধি ও হলের বিভিন্ন সমস্যা রোধ করার দাবিতে বিশ্ববিদ্যালয় শহীদ মিনার,জিরো পয়েন্টে অবস্থান নেন তারা। পরে সহকারী প্রক্টর অানোয়ার চৌধুরীর অাশ্বাসে তারা হলে ফিরে যান।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় খালেদা জিয়া হলের প্রভোস্ট ড.জরিন আখতার সাথে ফোনে যোগাযোগ করা হলে তাকে ফোনে পাওয়া যায়নি ।

তবে বিশ্ববিদ্যালয় সহকারী প্রক্টর অানোয়ার চৌধুরী বলেন ,‘ছাত্রীদের শোকজ নিয়ে একটু ভুলবুঝাবুঝি হয়েছে পরে আমরা গিয়ে ছাত্রীদের বুঝিয়ে এটির সমাধান করি । ছাত্রীদের দাবি দাওয়া পর্যায়ক্রমে পূরণ করা হবে বলে জানান তিনি ।’