রাষ্ট্রদূতদের টুইসডে ক্লাব চালায় বাংলাদেশ

প্রকাশ:| বুধবার, ১৭ জুলাই , ২০১৩ সময় ০৭:৫৮ অপরাহ্ণ

বাংলাদেশ কে চালায় এই প্রশ্ন তুলে নিউইয়র্ক ইউনিভার্সিটির ইতিহাসের অধ্যাপক ড. ডেভিড লুডেন বলেছেন, বাংলাদেশ শেখ david-luden-হাসিনা চালান না। বাংলাদেশ চালান মাল্টি ন্যাশনাল পুঁজির প্রতিনিধি ইউরোপের হাইকমিশনার, রাষ্ট্রদূতদের টুইসডে ক্লাব, ঢাকায় আমেরিকার অ্যাম্বাসেডর ড্যান মজিনা। তারাই বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি নিয়ন্ত্রণ করেন। তারাই দায়ী বাংলাদেশে আর্থ-রাজনৈতিক অবস্থার জন্য।বাংলাদেশের জনপ্রিয় কলামিস্ট সৈয়দ আবুল মাকসুদ রচিত ভাসানী কাহিনীর প্রকাশনা উৎসব এবং ‘আন্ডারস্ট্যান্ডিং দি ক্রাইসিস ইন বাংলাদেশ ফ্রম ভাসানী পারসপেক্টিভ’ শীর্ষক সেমিনারের প্রধান অতিথি প্রফেসর ড. ডেভিড লুডেন উপরোক্ত মন্তব্য করেন গত ৭ জুলাই নিউইয়র্কের জ্যাকসন হাইটসে।

অনুষ্ঠানের আয়োজন করে যুক্তরাষ্ট্রস্থ মওলানা আবদুল হামিদ খান ভাসানী ফাউন্ডেশন। ফাউন্ডেশনের সভাপতি বিশিষ্ট লেখক অধ্যাপক দেওয়ান শামসুল আরেফীন এতে সভাপতিত্ব করেন। পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আলী ইমাম শিকদার।

বিশেষ অতিথি ছিলেন ভাসানী গবেষক ড. আবিদ বাহার, অধ্যাপক ও সাংবাদিক ড. আশরাফ উদ্দিন। ভাইস প্রেসিডেন্ট সাংবাদিক মইনুদ্দিন নাসের চট্টগ্রামের প্রাক্তন জেলা প্রশাসক জিয়াউদ্দিন এম চৌধুরীর ‘অ্যান ইভিনিং উইথ মওলানা ভাসানী’ লেখাটি পাঠ করেন। এছাড়া লিখিত বক্তব্য দেন শফিকউদ্দিন আহমেদ। সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সাপ্তাহিক হলিডের প্রাক্তন সম্পাদক ফজল এম কামাল। নজরুল একাডেমির প্রেসিডেন্ট শাহ আলম দুলাল স্বরচিত কবিতা পাঠ করেন।

ডেভিড লুডেন মওলানা ভাসানী সম্পর্কে বলতে গিয়ে বলেন, মওলানা যে জগতে বাস করতেন তা ছিল পরিবর্তনমুখর। তিনি নিজে ঘটনা প্রবাহের ওপর নজর রাখতেন, বুঝতে চেষ্টা করতেন এবং মানুষকে বোঝাতে চেষ্টা করতেন। তিনি দ্বিজাতিতত্ত্বে পাকিস্তান আন্দোলন করেছেন, কিন্তু দুই বাংলার বিভক্তি চাননি। তিনি বাংলার সঙ্গে আসামকেও চেয়েছিলেন। ভাসানী চেয়েছিলেন দেশটি হবে জনগণের। কিন্তু তা হয়নি। বাংলাদেশ স্বাধীন হবে- এটা তিনি মুক্তিযুদ্ধের ২০ বছর আগেই বুঝতে পেরেছিলেন।

তিনি বলেন, ভাসানীর রাজনৈতিক দর্শন ছিল ইসলামিক পলিটিক্স, পলিটিক্স অব মুসলিমস নয়। রানা প্লাজা ধসে এবং আগুনে যেসব শ্রমিক মারা যান তাদের স্বার্থের পক্ষে ছিল ভাসানীর রাজনীতি। তিনি বলেন, স্থানীয় রাজনীতি আবর্তিত হয় আন্তর্জাতিক রফতানি বাণিজ্যের ওপর নির্ভর করে। এ প্রসঙ্গে তিনি খুলনার চিংড়ি চাষ, ঢাকায় গার্মেন্টস শিল্পের কথা উল্লেখ করেন। তিনি বলেন, শেখ হাসিনা এসব শিল্প নিয়ন্ত্রণ করেন না। বহুজাতিক স্বার্থ নিয়ন্ত্রণ করে রফতানি রাজনীতি।।
খবর নিউইয়র্ক থেকে সংবাদ সংস্হা এনা।।