রাশেদ রউফ’র ‘ভাষা আন্দোলন-মুক্তিযুদ্ধ-স্বাধীনতা ও দেশের কবিতা’

প্রকাশ:| মঙ্গলবার, ২৫ মার্চ , ২০১৪ সময় ০৯:৩৭ অপরাহ্ণ

নিউজচিটাগাং২৪.কম
ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা পর্যন্ত দেশের ধারাবাহিক ইতিহাস নিয়ে কবি ও সাহিত্যিক রাশেদ রউফ’র নতুন কাব্যগ্রন্থ প্রকাশ হয়েছে।
‘ভাষা-আন্দোলন মুক্তিযুদ্ধ-স্বাধীনতা ও দেশের কবিতা’ নিয়ে আমি থাকবো ২৫ ও ২৬ মার্চ বিকেলে চট্টগ্রামের মুসলিম হল প্রাঙ্গণে ‘ছোটদের বইমেলা’য়। ১৫০ টাকার বইটি পাওয়া যাবে ১০০ টাকায়।
স্বাধীনতা দিবস উপলক্ষে ‘ভাষা আন্দোলন-মুক্তিযুদ্ধ-স্বাধীনতা ও দেশের কবিতা’ শিরোনামে বইটি প্রকাশ করেছে বাংলাদেশ শিশুসাহিত্য একাডেমি।
জানা গেছে, শব্দের বিন্যস্ততায়, জীবনবোধের গভীরতায় এবং চিত্রকল্পের শৈল্পিক নিপুণতায় কাব্যগ্রন্থে স্থান পাওয়া কবিতাগুলো হয়ে উঠেছে অনন্য। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী আজিজুর রহমান।
এর আগে কবি সাংবাদিক রাশেদ রউফের ৩৪টি বই প্রকাশ পেয়েছে। এর মধ্যে দু’টি কবিতা, ১২টি কিশোর কবিতা, একটি ছড়া, দু’টি গল্প এবং প্রবন্ধ ও গবেষণাধর্মী পাঁচটি বই প্রকাশিত হয়েছে। রাশেদ রউফের সম্পাদনায় বই প্রকাশ হয়েছে ১১টি।
লেখালেখির স্বীকৃতি স্বরূপ রাশেদ রউফ পেয়েছেন অনেক পুরস্কার। এর মধ্যে ছোটদের কাগজ শিশুসাহিত্য পুরস্কার, পালক এ্যাওয়ার্ড, কিডস শিশুসাহিত্য পদক, অর্চি শিশুসাহিত্য পুরস্কার, বাংলা সাহিত্য পদক, চন্দ্রাবতী একাডেমি পদক, বাপী শাহরিয়ার স্মৃতি পুরস্কার, এম নূরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, বাংলার মাটি বাংলা জল পদক, বোধন আবৃত্তি স্কুল সম্মাননা উল্লেখযোগ্য।


আরোও সংবাদ