রাশিয়া নয়, ইসলামিক স্টেট যুক্তরাষ্ট্রের জন্য বড় হুমকি

প্রকাশ:| রবিবার, ১২ জুলাই , ২০১৫ সময় ১০:২৬ অপরাহ্ণ

রাশিয়া নয়, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট যুক্তরাষ্ট্রের জন্য বড় হুমকি বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। এদিকে সিরিয়ার ঐতিহাসিক শহর পালমিরা মুক্ত করতে বড়সড় অভিযানের প্রস্তুতি নিচ্ছে সিরিয়ার সরকারি বাহিনী। অন্যদিকে ইরাকের আনবার প্রদেশে আইএস জঙ্গিদের আলাদা হামলায় কমপক্ষে ৪৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

সিরিয়ার ঐতিহাসিক পালমিরা শহরের আশপাশে লড়াইয়ে সরকারি সেনাদের হাতে আইএস এর অন্তত ৩০ সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে ব্রিটেন ভিত্তিক মানবাধিকার ও পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ভিডিওতেও দেখা গেছে পালমিরা থেকে জঙ্গিদের নির্মূল করতে বড়সড় অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে দেশটির সরকারি বাহিনী।

এদিকে আইএস জঙ্গিরা ইরাকের উত্তর-পশ্চিমাঞ্চলীয় তিকরিত শহরে গত বছর যেসব গণহত্যা চালিয়েছে তার নতুন ভিডিও-চিত্র প্রকাশ করেছে। শনিবার অনলাইনে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, বন্দিদের গুলি করে হত্যার পর অগভীর মাটিতে গণকবর দেয়া হচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যমের ধারণা, নিহতরা তিকরিতে অবস্থিত বিমান বাহিনী একাডেমির ক্যাডেট।

২০১৪ সালের জুন মাসে ১৫শ’ শিয়া ক্যাডেটকে অপহরণ করে আইএস। গত মার্চ মাসে আইএসের হাত থেকে শহরটি পুনর্দখলের পর গণকবরে প্রায় ৬০০ মৃতদেহ পাওয়া যায়।

এরই মধ্যে ইরাকের আনবার প্রদেশের ফালুজা জেলার বিভিন্ন স্থানে আইএস জঙ্গিদের আলাদা মর্টার ও বোমা হামলায় কমপক্ষে ৪৮ জন নিহত হয়েছে বলে গণমাধ্যমে জানিয়েছে স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষ। এছাড়া আহত হয়েছে ৩৫ জন। হতাহতদের সবাই বেসামরিক নাগরিক এবং বেশিরভাগই নারী ও শিশু।

এদিকে, আফগানিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির আইএস প্রধান হাফিজ সাঈদ খান মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছে। পাক সীমান্তবর্তী নানগড়হার প্রদেশের আচিন এলাকায় গোপন বৈঠক করার সময় এ হামলা চালানো হয়। এসময় আরও ৩০ জঙ্গি নিহত হয়।

এ পরিস্থিতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি জানালেন, রাশিয়া নয়, ওবামা প্রশাসন মনে করে, আইএস জঙ্গিরাই যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি। এক বিবৃতিতে কেরির বরাতে তার মুখপাত্র মার্ক টোনার এসব কথা জানান। এর আগে সম্প্রতি মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের হবু প্রধান জোসেফ ডানফোর্ড সিনেট শুনানিতে বলেন, রাশিয়া হচ্ছে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি।


আরোও সংবাদ