রামুতে জাতীয় শোক দিবস

প্রকাশ:| মঙ্গলবার, ১৫ আগস্ট , ২০১৭ সময় ১১:৫৪ অপরাহ্ণ

খালেদ হোসেন টাপু,রামু
কক্সবাজারের রামু উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।
মঙ্গলবার (১৫ আগষ্ট) উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোকর‌্যালী বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, অফিসার্স ক্লাবের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। রামু উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহজাহান আলির সভাপতিত্বে আলোচনা সভায় রামু উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম প্রধান অতিথির বক্তব্যে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে এই বাংলাদেশের সৃষ্টি হতো না। বঙ্গবন্ধু মানেই স্বাধীনতা। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। তিনি আরও বলেন, একটি অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশ গড়তে সবাইকে বঙ্গবন্ধুর আদর্শে এক হতে হবে এবং জাতীয় শোক দিবসের শোককে আমাদের শক্তিতে রূপান্তরিত করতে হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলাকে গড়তে হলে বর্তমান প্রধানমন্ত্রী গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।
রামু উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহজাহান আলি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকচক্র তাকে স্বপরিবারে হত্যা করে। জাতির শ্রেষ্ঠ এ সন্তানের শাহাদাত দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা জাতীয় দায়িত্ব। তাই জাতির জনক বঙ্গবন্ধুর ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রামু উপজেলা প্রশাসন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করে। এ সময় ভাইস-চেয়ারম্যান আলী হোসেন কোম্পানী, মহিলা ভাইস-চেয়ারম্যান ফরিদা ইয়াছমিন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ নিকারুজ্জামান, রামু থানার ওসি একেএম লিয়াকত আলী, উপজেলা প্রকৌশলী এলজিইডি জাকের হাসান, সহকারী প্রকৌশলী আবুজ উদ্দীন আলাউদ্দিন খান, কৃষি কর্মকর্তা আবু মাসুদ সিদ্দিকী, একাডেমিক সুপারভাইজার মোহাম্মদ তৈয়ব, শিক্ষা কর্মকর্তা আঞ্জুমান আরা বেগম, যুব উন্নয়ন কর্মকর্তা মাহবুবুর রহমান, জনস্বাস্থ্য উপ-সহকারী দ্বীপ শিখা চাকমা, ফতেখাঁরকুল চেয়ারম্যান ফরিদুল আলম, গর্জনীয়া চেয়ারম্যান ছৈয়দ নজরুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন, যুব উন্নয়ন সহকারী কর্মকর্তা ছৈয়দুর রহমান প্রমুখ।
এছাড়াও কর্মসূচির মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বে-সরকারি ভবনগুলিতে জাতীয় পতাকা অর্ধনমিত করণ, আলোচনা সভা, সকল মসজিদে মোনাজাত ও দোয়া মাহফিল এবং মন্দির, গির্জা ও প্যাগোডাতে প্রার্থনা, মসজিদ ভিত্তিক শিশু ও গনশিক্ষা কেন্দ্রে আলোচনা সভা ও দোয়া মাহফিল, রচনা প্রতিযোগিতা, সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা ও চিত্রাংকনসহ বিভিন্ন প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপরে প্রামাণ্য চিত্রের প্রদর্শন ইত্যাদি।
এতে রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয়, রামু উচ্চ বালিকা বিদ্যালয়, বাঁকখালী উচ্চ বিদ্যালয়, মন্ডলপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
এদিকে রামু উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম ৪২ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে রামু টেক্সটাইল ভোকেশনাল ইন্সটিটিউট, রামু হাইস্কুলসহ বিভিন্ন প্রতিষ্টানে আয়োজিত কর্মসূচিতে অংশ গ্রহন করেন।

 

ছবি আছে

আজ রামু প্রেস ক্লাব আহ্বায়ক এসএম স্বদেশ শর্মার বাবার ৩য় মৃত্যুবার্ষিকী

 

রামু প্রতিনিনিধি
কক্সবাজারের রামু প্রেস ক্লাবের আহবায়ক, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিক এস এম স্বদেশ শর্মার বাবা প্রবীণ শিক্ষক ক্ষিরোদ চন্দ্র শর্মার ৩য় মৃত্যুবার্ষিকী আজ। তিনি জানান, আজ বুধবার তার বাবা ক্ষিরোদ চন্দ্র শর্মার ৩য় মৃত্যু বার্ষিকী । এ উপলক্ষে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে চট্টগ্রাম শ্রী শ্রী চট্টেশ্বরী কালী মন্দির ও রামু পশ্চিম মেরোংলোয়া নিজ বাডীতে ধর্মীয় রীতিমত বিভিন্ন অনুষ্ঠানাদি পালন করা হবে। অনুষ্ঠানের সূচির মধ্যে রয়েছে সমবেত উপাসনা, স্মৃতি সমাধিতে মাল্যদান , মৃত ক্ষিরোদ চন্দ্র শর্মার আত্মার শান্তি কামনায় শ্রাদ্ধ অনুষ্ঠান ও শাকান্নভোজের আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে তিনি পরিবারের পক্ষ থেকে সকল শুভাকাঙ্খী ও আত্মীয়-স্বজনকে উপস্থিত থাকার জন্য আহ্বান জানান।
উল্লেখ্য যে, তিনি ২০১৪ সালে পশ্চিম মেরংলোয়া হিন্দু পাড়ায় নিজ বাড়িতে বার্ধক্য জনিত রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন