রামুতে করলা চাষে কৃষক আমীর হোসেনের সাফল্য

প্রকাশ:| শুক্রবার, ১ এপ্রিল , ২০১৬ সময় ১১:৪২ অপরাহ্ণ

খালেদ হোসেন টাপু, রামু ::
কক্সবাজারের রামুতে করলা চাষ করে নিজের ভাগ্য বদল করেছেন উপজেলার পূর্ব মেরংলোয়ার গ্রামের চাষি আমীর হোসেন (৫২)। করলা চাষে সফলতা অর্জন করে তিনি এখন সাবলম্বী। করলা চাষের পাশাপাশি ভুট্টা ও খিরা চাষও করে লাভবান হয়েছেন তিনি। গত বছরের মতো এ বছরও তিনি করলা চাষ করে সফলতা পেয়েছেন। এতে একদিকে যেমন তার বেকারত্ব দূর হয়েছে; তেমনি অন্যদিকে করলা চাষে আরো বেশি আগ্রহী হয়েছে উঠেছেন।
রামুতে করলা চাষে কৃষক আমীর হোসেনের সাফল্য২

রামুতে করলা চাষে কৃষক আমীর হোসেনের সাফল্য
রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের পূর্ব মেরংলোয়া গ্রামের মালেকুজ্জামানের ছেলে কৃষক আমীর হোসেন জানান, তার বাড়ির পাশে জমির মালিকের কাছ থেকে পাঁচ কানি জমি নিয়ে অধিকাংশ জমিতে করলা চাষ করেছেন। এর পাশাপাশি খিরা, ভুট্টা ও হাইব্রিড মরিচ চাষও করেন।
তিনি আরও জানান কৃষি অফিসের কোন রকম সহযোগীতা ছাড়া এ বছর তার করলা চাষে খরচ ৫৫ হাজারসহ খিরা ৭৫ হাজার ও হাইব্রিড চাষে ২০ হাজার টাকা। এতে লাভ হয়েছে তার দু’গুন।
স্থানীয় স্কুল শিক্ষক শওকত ইসলাম জানান, কৃষক আমীর হোসেন ফল ফসল আবাদ করে এলাকায় সাড়া ফেলেছেন বেশ আগে। এবার ৪ কানি জমিতে করলা চাষের পাশাপাশি খিরা, ভূট্টা ও মরিচ আবাদ করেন। মানসম্মত বীজ ব্যবহার ও নিবিঢ় পরিচর্যায় করলার ভালো ফলন পেয়েছেন তিনি। তার সাফল্য দেখে এলাকার অনেকেই আগ্রহী হয়েছেন করলা আবাদে। তিনি আরও জানান, রামু উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগীতা পেলে আগামীতে এই এলাকায় করলার আবাদ আরো বৃদ্ধি পাবে বলে আমি আশা করছি।


আরোও সংবাদ