রাজ্জাকের জন্মবার্ষিকীর নিজের গানে মম নিজেই মডেল

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ২২ জানুয়ারি , ২০১৮ সময় ০৭:১২ অপরাহ্ণ

মঙ্গলবার ২৩ জানুয়ারি, বাংলাদেশের চলচ্চিত্রের মহানায়ক নায়করাজ রাজ্জাকের ৭৬তম জন্মবার্ষিকী। ১৯৪২ সালের এই দিনে কলকাতায় তিনি জন্মগ্রহণ করেন। বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি মহানায়ক রাজ্জাক। আমাদের দেশের চলচ্চিত্র এ মহানায়কের যাদু স্পর্শে আরো সমৃদ্ধ হয়েছে। গেল বছরের ২১ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।

নায়করাজকে ছাড়াই এবার তার প্রথম জন্মদিন পালন করা হবে। নায়করাজের শূন্যতা অনুধাবন করে তাঁকে স্মরণ করে আগামীকাল মঙ্গলবার প্রকাশ করা হচ্ছে শিশুশিল্পী আতিকা রহমান মম’র গাওয়া ‘রাজ্জাক দাদু’ গানের ভিডিও।
গাজী মাজহারুল আনোয়ারের লেখা এ গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন আলী হোসেন। গানের ভিডিওতে মম নিজেই মডেল নিয়েছেন।
আর ভিডিওটি পরিচালনা করেছেন মোঃ আতিকুর রহমান।

এ প্রসঙ্গে মম বলেন, ২০১৩ সালে আমার গাওয়া দেশের গান ‘শোন শোন বাংলাদেশ’ গানের ভিডিওতে নায়করাজ একটি দৃশ্যে অংশ নিয়েছিলেন। সে সময় তার সংস্পর্শে আসার সৌভাগ্য আমার হয়েছিল। কিন্তু গত বছর তার প্রয়াণে আমি অনেক কষ্ট পেয়েছি। তার স্মৃতিকে ধারণ করেই এই গানটি গেয়েছি।

নির্মাতা মোঃ আতিকুর রহমান বলেন, ‘রাজ্জাক দাদু’ গানের ভিডিওতে নায়ক রাজের ৫ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া চলচ্চিত্রগুলোর অংশ বিশেষ এবং সম্মাননা গ্রহণের দৃশ্যগুলো সংযোজন করা হয়েছে। গানটি দর্শক-শ্রোতাদেরকে নায়করাজের প্রতি নষ্টালজিক করে তুলবে বলেই আমার বিশ্বাস।

নির্মাতা সূত্রে জানা গেছে, মঙ্গলবার (২৩ জানুয়ারি) ইউটিউবে Atiqa Rahman Momo ও BaznaBD চ্যানেল দুটিতে ‘ও দাদু রাজ্জাক দাদু’ গানটির ভিডিও প্রকাশিত হবে। এছাড়া একই সঙ্গে মম’র ওয়েবসাইট http://atiqamomo.com/-তে গানটির ভিডিও আপলোড করা হবে।

উল্লেখ্য, মম বর্তমানে ৭ম শ্রেণীর ছাত্রী। বেশ ছোটবেলা থেকেই নিয়মিত গান করছেন শিশুশিল্পী মম। এ পর্যন্ত বেশ কিছু গানে কণ্ঠ দিয়েছেন তিনি। ২০১৩ সালে দেশাত্মবোধক গান ‘শোন শোন বাংলাদেশ’-এর মাধ্যমে আলোচনায় আসেন মম। তার গাওয়া আরো কিছু গানের মধ্যে উল্লেখযোগ্য সময়ের সিঁড়ি বেয়ে, আমি শিশু হয়ে থাকব মাগো, যেতে দাও আমাকে যেতে দাও, ছোট্ট বেলায় তুই আমার হাতে, আমি রোহিঙ্গা মেয়ে প্রভৃতি।

মনিরুজ্জামান মনির, গাজী মাজহারুল আনোয়ারের মতো স্বনামধন্য গীতিকারদের পাশাপাশি ফরিদ আহমেদ, আহমেদ কিসলু, আলী হোসেনের মতো খ্যাতিমান সুরকারদের সুরেও গান গেয়েছেন মম।
তার গানের বিভিন্ন ভিডিওতে মডেল হয়েছেন ওমর সানি, বাঁধন, রিয়াজ, সম্রাটসহ স্বনামধন্য তারকারা।
গানের পাশাপাশি ছোটপর্দাতেও অভিনয় করেন মম। পাশাপাশি বিজ্ঞাপনচিত্র এবং চলচ্চিত্রেও রয়েছে তার সরব উপস্থিতি।