রাজনৈতিক পরিস্থিতি আরও অস্থির করে তুলবে -দ্য গার্ডিয়ান

প্রকাশ:| মঙ্গলবার, ১৮ জুন , ২০১৩ সময় ১১:৩৮ অপরাহ্ণ

বাংলাদেশের রাজপথে সহিংসতা এবং বিরোধী দলের কঠোর আন্দোলন পরিচালনার তৎপরতা আগামীতে রাজনৈতিক পরিস্থিতি আরও অস্থির করে তুলবে। নির্বাচনকে ঘিরে আসন্ন এ পরিস্থিতি নিয়ে অনেকেই উদ্বিগ্ন বলে একটিপ্র তিবেদন প্রকাম করেছে ব্রিটিশ প্রভাবশালী পত্রিকা দৈনিক দ্য গার্ডিয়ান।guardenjpg

মঙ্গলবার প্রকাশিত ‘ভায়োলেন্স অ্যান্ড প্রোটেস্ট কুড ডিরেইল বাংলাদেশ ইলেকশনস’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশের রাজনীতি নিয়ে এ বিশ্লেষণ করা হয়েছে।

প্রতিবেদনে সহিংসতা ও বিক্ষোভে বাংলাদেশের আগামী সংসদ নির্বাচন ব্যাহত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ কর‍া হয়েছে।

প্রতিবেদনে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে ‘বিতর্কিত’ উল্লেখ করে বলা হয়, একটি বিতর্কিত ট্রাইব্যুনাল ৪২ বছরের পুরনো যুদ্ধাপরাধের বিচার করছে যা পূর্বের রাজনৈতিক দ্বন্দ্বকে আরো উস্কে দিয়েছে। গত ফেব্রুয়ারিতে এই ট্রাইব্যুনালের একটি রায়ের পর সহিংসতায় ৭০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

ছয় বছর আগে তত্ত্বাবধায়ক সরকারের সময় সহিংসতা ও এ কারণে জরুরি অবস্থা ঘোষণাসহ সেনা সমর্থিত সরকারের কথাও তুলে ধরা হয় এ প্রতিবেদনে।

প্রতিবেদনে উল্লেক করা হয়, শাহবাগের গণজাগরণ মঞ্চের আন্দোলনে বছরের শুরুতে লাখো তরুণ ট্রাইব্যুনালে বিচারাধীন আসামিদের ফাঁসি দাবি করে। এ সময় তরুণরা জামায়াতকে ‘সন্ত্রাসী গ্রুপ’ বলেও আখ্যায়িত করে।

গণজারগরণ মঞ্চের আহ্বায়ক ডা. ইমরান এইচ সরকার বর্তমানে আত্মগোপনে আছেন। প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রধান উপদেষ্টা গওহর রিজভী গার্ডিয়ানকে আসন্ন নির্বাচনে নিজেদের প্রস্তুতি সম্পর্কে বলেন, পুরোপুরি গতিপথেই রয়েছে। ট্রাইব্যুনাল যুদ্ধাপরাধের বিচার সম্পন্নে প্রতিজ্ঞাবদ্ধ বলেও জানান রিজভী।

তিনি বলেন, সরকার এই নির্বাচন করতে দৃঢ় প্রতিজ্ঞ। বাধা বিপত্তি থাকলেও সংবিধান মোতাবেক যথাসময়েই নির্বাচন অনুষ্ঠিত হবে।