রাজনৈতিক দলগুলো না চাইলে ইভিএম ব্যবহার নয়

প্রকাশ:| মঙ্গলবার, ২৩ মে , ২০১৭ সময় ০৮:৫৩ অপরাহ্ণ

আসছে জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলো না চাইলে ইভিএম ব্যবহার করা হবে না। জানালেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।
মঙ্গলবার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে সাতটি বিষয়কে প্রাধান্য দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের খসড়া রোডম্যাপের ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন।

এসময় অন্য ৪ কমিশনারসহ কমিশন সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সিইসি কে এম হুদা বলেন, আসছে নির্বাচনে ইলেকট্রনিক মেশিন ব্যবহারে রাজনৈতিক দলগুলো সম্মত হলে আমরা সে বিষয়ে সিদ্ধান্ত নেব। কারো সম্মতি ছাড়া এটি ব্যবহারের কোনো ঝুঁকি নেবো না।

সিইসি আরো বলেন, জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ৭ দফা খসড়া নির্বাচনী রোডম্যাপ প্রণয়ন করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো অর্থ ও পেশিশক্তির প্রভাবমুক্ত সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান, নির্বাচনী প্রক্রিয়া সহজীকরণ, ভোটার তালিকা হালনাগাদ ও আইন অনুযায়ী ভোট কেন্দ্র স্থাপন।

তিনি বলেন, জুলাই মাসের শেষ দিকে আমরা রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা শুরু করবো। নভেম্বর পর্যন্ত আমাদের এই আলোচনা চলবে। রাজনৈতিক দল ছাড়াও আমরা দেশের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে কথা বলবো। ৭টি রোডম্যাপ নিয়ে এগোচ্ছে ইসি। এগুলো চূড়ান্ত হতে আরো ১৫ থেকে ২০ দিন লাগবে।

আগাম নির্বাচনের বিষয়ে তিনি বলেন, আমরা যেকোনো সময় নির্বাচনের জন্য প্রস্তুত রয়েছি। আগাম নির্বাচন হলেও আমরা অন্তত ৯০ দিন সময় পাবো। এই সময়ের মধ্যেই সব ধরনের কাজ সেরে নেয়া সম্ভব।


আরোও সংবাদ