রাজনৈতিক অস্থিরতা নিয়ে ইইউ’র উদ্বেগ

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৫ জানুয়ারি , ২০১৫ সময় ০৮:১৭ অপরাহ্ণ

বাংলাদেশে চলমান রাজনৈতিক অস্থিরতা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে সচিবালয়ে সাক্ষাতকালে ইইউ রাষ্ট্রদূত পিয়েরে মায়াদোন এ উদ্বেগ প্রকাশ করেছেন।

পরে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, দেশে বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়ন গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এসময় মন্ত্রী ইইউ’র প্রতিনিধিকে নিজের উদ্বেগের কথাও তিনি জানিয়ে বলেছেন, জবাবে আমি বলেছি, আমরাও উদ্বিগ্ন।

মন্ত্রী বলেন, হরতাল অবরোধ আর অস্থিরতার কারণে দেশের অর্থনীতিতে নারকীয় অবস্থা বিরাজ করছে। রাজনৈতিক যে কোন ধরনের কর্মকান্ড অর্থনীতিতে প্রভাব ফেলে। দেশের অর্থনীতির জন্য এগুলো নারকীয় বলে মন্তব্য করেন মন্ত্রী।

২০১৪ সালটি বেশ ভালই কেটেছে। তবে এখন দেশে যে অস্থিরতা সৃষ্টি হয়েছে তা আগামী এক সপ্তাহের মধ্যে স্বাভাবিক হয়ে যাবে তিনি বলে আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় বিএনপির কর্মসূচিকে ‘স্টুপিড অ্যাকটিভিটি’ বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে পরিস্থিতি উত্তরণে সরকারের করণীয় সম্পর্কে অর্থমন্ত্রী কিছুই জানেন না বলে মন্তব্য করেন।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ইইউ একটি খারাপ খবর দিয়েছে। তাদের অর্থায়নে পরিচালিত স্ট্রেংদেনিং পাবলিক ম্যানেজমেন্ট প্রোগ্রাম (এসপিএমপি) তারা আর অব্যাহত রাখবে না। মন্ত্রী বলেন, এটি বাজেট প্রণয়ন ও ব্যয় সংক্রান্ত একটি সংস্কার কর্মসূচি। এ ধরনের কর্মসূচি দীর্ঘমেয়াদে থাকা উচিত ছিলো।