রাঙামাটিতে স্ট্রবেরি চাষের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশ:| বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি , ২০১৬ সময় ০৯:৪১ অপরাহ্ণ

স্ট্রবেরি কর্মশালারাঙামাটি পার্বত্য জেলায় স্ট্রবেরি চাষ সম্প্রসারণের লক্ষ্যে জেলার ৪ উপজেলার মোট ২৫ জন কৃষক-কৃষাণীদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় ও কৃষি সম্প্রসারণ বিভাগের মাধ্যমে বৃহস্পতিবার সকালে জেলার কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালকের কার্যালয়ের সম্মেলনকক্ষে এ প্রশিক্ষণ প্রদান করা হয়।

কর্মশালা বক্তারা বলেন, রাঙামাটি জেলায় স্ট্রবেরি চাষের ব্যপক সম্ভাবনা থাকা সত্বেও কৃষকদের এই সম্পর্কে দক্ষতার অভাবে এই চাষ সম্প্রসারণ হতে পারছে না। রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক রমনী কান্তি চাকমার সভাপতিত্বে কর্মশালায় উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। বক্তব্য রাখেন কৃষি বিভাগের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ হারুনুর রশিদ খান, কৃষ্ণ প্রসাদ মল্লিক, অতিরিক্ত পরিচালক (শষ্য) তপন পাল ও কৃষি প্রকৌশলী দেবাশীষ চাকমা বক্তব্য রাখেন।

বৃষকেতু চাকমা বলেন, নিজেদের ভাগ্য পরিবর্তন করতে হলে পরিশ্রম করতে হবে। পরিশ্রমেই সুফল আসে। প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত শিক্ষাকে কাজে লাগিয়ে আগামীতে এ অঞ্চলে অন্যান্য ফলের ন্যয় স্ট্রবেরি চাষেও সফলতা বয়ে আনতে হবে। তিনি বলেন, এটি একটি সুস্বাদু ও ভিটামিন সি যুক্ত ফল। বাইরের দেশের ন্যায় এদেশেও এর চাহিদা প্রচুর রয়েছে। তাই সরকার স্ট্রবেরি চাষের প্রকল্প হাতে নিয়েছে। তিনি বলেন, বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। খাদ্যশস্য উৎপাদনের পাশাপাশি এখন ফল চাষেও অনেক সুনাম অর্জন করেছে। এদেশের ফল অনেক দেশে রফতানি হচ্ছে। সমতল অঞ্চলের ন্যায় পার্বত্য অঞ্চলেও এখন প্রচুর পরিমানে ফল উৎপাদন হচ্ছে এবং পার্বত্য অঞ্চলের উৎপাদিত ফল বিষ এবং ফরমালিনমুক্ত হওয়ায় বাইরের ভোক্তাদের কাছে এর একটি আলাদা চাহিদা এবং কদর রয়েছে। তিনি স্ট্রবেরি চাষে সফলতা বয়ে আনতে পরিষদ হতে সব ধরনের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। পরে চেয়ারম্যান অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের মাঝে স্ট্রবেরি চাষের উপকরণ বিতরণ করেন।


আরোও সংবাদ