রাঙামাটিতে মধু পূর্ণিমায় উপগুপ্ত মহাথের প্রতিবিম্ব উদ্বোধন

প্রকাশ:| মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর , ২০১৭ সময় ০৮:৫৬ অপরাহ্ণ

রাঙামাটি প্রতিনিধি:রাঙামাটির বিভিন্ন বৌদ্ধ বিহারে ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে বৌদ্ধদের শুভ মধু পূর্ণিমা উদযাপিত হয়েছে। মঙ্গলবার সকালে এ উপলক্ষে রাঙামাটির বিভিন্ন বিহারে বিহারে চলে বুদ্ধ মুর্তি দান, সংঘ দান, অষ্ট পরিস্কার দানসহ নানা ধর্মীয় আচার অনুষ্ঠান।

মধু পূর্ণিমায় রাঙামাটি আসামবস্তী বুদ্ধাঙ্কুর বৌদ্ধ বিহার উদ্বোধন করা হয় নব নির্মিত উপগুপ্ত মহাথেরের প্রতিবিম্ব। রাঙামাটি পৌরসভার অর্থায়নে ১১ লক্ষ টাকা ব্যয়ে এই বুদ্ধ প্রতিবিম্ব নির্মাণ করা হয়।

রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বিহার সংলগ্ন কাপ্তাই হ্রদে উপর নির্মিত জল বুদ্ধ মুর্তির উদ্বোধন করেন। এর আগে বিহার প্রাঙ্গণে বুদ্ধ মুর্তি দান, সংঘ দান, অষ্ট পরিস্কার দানসহ নানা ধর্মীয় আচার অনুষ্ঠান সম্পন্ন করা হয়।

বিহারের উপধ্যক্ষ করুনা ময় ভিক্ষু উপাসক-উপাসিকাদের মাঝে ধর্মীয় দেশনা দেন। অনুষ্ঠানে রাঙামাটির বৌদ্ধ সম্প্রদায়ের নারী পুরুষ অংশ নেন।

অনুষ্ঠানে রাঙামাটি পৌরসভা মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, বর্তমান সরকারের আন্তরিকতায় পার্বত্যাঞ্চলে নতুন নতুন ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণসহ মন্দির, মসজিদ ও বিহারের ব্যাপক উন্নয়ন করা হয়েছে। তাই ধর্মীয় রিতিনীতি মেনে সকলকে ঐক্যবদ্ধ হয়ে থাকতে হবে। এতে দ্বন্দ্ব কমে আসবে। অপরাধ থেকে মুক্ত হবে যুব সমাজও।

তিনি বলেন, ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর উন্নয়নে সরকারের উন্নয়নশীল প্রতিষ্ঠানগুলো সাহায্য সহযোগিতা করে যাচ্ছে। রাঙামাটি পৌরসভাও তার সীমিত সামর্থে সাহায্য করে যাচ্ছে। আসামবস্তি বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারে উপগুপ্ত মহাথেরর (জল বুদ্ধ) প্রতিবিম্ব স্থাপনে পৌরসভা আর্থিক সহায়তা দিয়েছে। তিনি আগামীতেও শহরের ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নে সহায়তা অব্যাহত রাখবেন বলে আশ্বাস দেন।

এসময় রাঙামাটি বড়ুয়া জনকল্যাণ সংস্থা আয়োজিত মধু পুর্নিমা ও বুদ্ধ প্রতিবিম্বের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্বে বিহার পরিচালনা কমিটির সহ সভাপতি রণজিৎ কুমার বড়ুয়া, বিহারের সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়া, রাঙামাটি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা সৎজিত বড়ুয়া, শিক্ষা কর্মকর্তা লিটন বড়ুয়া উপস্থিত ছিলেন।


আরোও সংবাদ