রাউজানে মৎস্য প্রকল্পে বিভিন্ন প্রজাতির মাছের চাষ হচ্ছে

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ৪ জানুয়ারি , ২০১৯ সময় ০১:১৮ অপরাহ্ণ

রাউজানে প্রবাসী নুরুল আবছারের মৎস প্রকল্পে উৎপাদিত হচ্ছে বিভিন্ন প্রজাতির মাছ

শফিউল আলম, রাউজান প্রতিনিধিঃ রাউজানের ডাবুয়া রাবার বাগান এলাকায় প্রবাসী নুরুল আবছার চৌধুরীর মৎস প্রকল্পে উৎপাদিত বিভিন্ন প্রজাতির মাছ বাজারে মাছের চাহিদা পুরণ করছে। চট্টগ্রাম জেলার রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ডের সুলতানপুর এলাকার বাসিন্দ্বা নুরুল আবছার চৌধুরী জিবিকার তাগিদে ১৯৯৬ সালে মধ্যপ্রাচ্যে পাড়ি জমায় । মধ্যপ্রাচ্যের আয়ের টাকা দিয়ে রাউজান পৌরসভার ৩নং ওয়ার্ডের গহিরা শান্তির দ্বীপ এলাকায় নির্মান করেন সৌরভ পোল্টি ফার্ম । রাউজানের চিকদাইর ইউনিয়নের দক্ষিন সর্তা এলাকায় প্রতিষ্টা করেন আহাদ ডেইরী ফার্ম ।

রাউজানের ডাবুয়া ইউনিয়নের ডাবুয়া রাবার বাগান এলাকায় পাহাড়ের মাঝখানে বিপুল টাকা টাকা ব্যয় করে পাকা বাধঁ নির্মান করে সৌরভ ফিস প্রকল্প গড়ে তোলেন । প্রবাসী নুরুল আবছার ৮০ একর আয়তনের জমিতে মৎস প্রকল্প গড়ে তোলেন । প্রবাসী নুরুল আবছারের মৎস প্রকল্পে শিং, মাগুর, পদ্দা, গুইলসা, রাজফুটি, কৈ, রুই, কাতলা, মৃগেল মাছের চাষ করা হয় । প্রবাসী নুরুল আবছার তার মাছ চাষের প্রকল্প থেকে উৎপাদিত বিভিন্ন প্রজাতির মাছ আগামী কাল ৫ জানুয়ারী শনিবার থেকে বিক্রয় করা শুরু করবে বলে জানান ।

প্রবাসী নুরুল আবছারের মাষ চাষের প্রকল্পে বিভিন্ন প্রজাতির ১ হাজার ২শত মেট্রিক টন মাছ বিক্রয় করা হবে বলে প্রবাসী নুরুল আবছার চৌধুরী জানান । প্রবাসী নুরুল আবছার চৌধুরী বলেন গত বর্ষার মৌসুমে বন্যা ও পাহাড়ী ঢলের শ্রোতে মাছ চাষ প্রকল্পের অনেক মাছ ভাসিয়ে নিয়ে যায় । এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হলে ও মাছ চাষের প্রকল্প ছেড়ে যায়নি । প্রবাসী নুরুল আবছার চৌধুরীর মাছ চাষ প্রকল্প থেকে উৎপাদিত মাছ রাউজান- হাটহাজারী ও চট্টগ্রাম শহরের মাছের আড়তে নিয়ে যায় মাছ ব্যবসায়ীরা । প্রবাসী নুরুল আবছার চৌধুরীর মাছ চাষ প্রকল্প, পোল্টি ফার্ম, ডেইরী ফার্মে এলাকার ৪০ জন লোক চাকুরী করে তাদের পরিবারের ব্যয়ভার বহন করে আসছে ।

গত ২০১৮সালের ২৮ জুলাই রাউজান উপজেলা মৎস বিভাগ জাতীয় মৎস সাপ্তাহ উপলক্ষে প্রবাসী নুরুল আবছার চৌধুরীকে সেরা মৎস খামারী হিসাবে পুরস্কার প্রদান করেন । রাউজান উপজেলা মৎস অফিসার শিমুল বড়য়া জানান প্রবাসী নুরুল আবছার চৌধুরীর মাছ চাষ প্রকল্পের আয়তন ৮০ একর। ৮০ একর আয়তন বিশিষ্ট মাছ চাষের প্রকল্পে ৪৯ টি পুকুরের মধ্যে বিভিন্ন প্রজাতির মাছ মাছ চাষ করছে প্রবাসী নুরুল আবছার চৌধুরী । মাছ চাষ করে দেশের অর্থনিতিতে সচল করার জন্য প্রবাসী নুরুল আবছার চৌধুরীকে জাতীয় পর্যায়ে মৎস মন্ত্রনালয় থেকে পুরস্কার প্রদানের জন্য রাউজান উপজেলা মৎস বিভাগ থেকে প্রবাসী নুরুল আবছার চৌধুরীর নাম মন্ত্রানালয়ে পাঠানো হবে বলে জানান রাউজান উপজেলা মৎস অফিসার শিমুল বড়–য়া ।