রাউজানে প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সাংবাদিকদের মতবিনিময়

প্রকাশ:| সোমবার, ২৫ জুলাই , ২০১৬ সময় ১০:০০ অপরাহ্ণ

রাউজানে মতবিনিময়

প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একীভূত স¦াস্থ্য ও পুর্নবাসন সেবা সম্প্রসারণ প্রকল্পের আওতায় রাউজান উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সম্মেলন কক্ষে প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা ২৫ জুলাই ২০১৬ অনুষ্টিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন রাউজান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও সভাপতি, উপজেলা ডিজ্যাবিলিটি হেলথ কমিটি, ডাঃ মো: মোজাফ্ফর উদ্দীন আহমেদ, চট্টগ্রাম। সুবিমল বড়–য়া, জেলা ম্যানেজার, ডি.আর.আর.এ, পি.আই.এইচ.আর.এস. প্রজেক্ট, চট্টগ্রাম এর পরিচালনায় বক্তব্যদেন শফিউল আলম, দৈনিক সমকাল ও সুপ্রভাত বাংলাদেশ, তৈয়ব চৌধুরী, দৈনিক পূর্বদেশ ও যুগান্তর, জাহেদুল আলম, দৈনিক পূর্বকোন ও এম.এম. ইউসুফ উদ্দিন, সা: সম্পাদক, রাউজান প্রেসক্লাব। এতে মূল প্রবন্ধ পাঠ করেন প্রতিবন্ধী প্রতিনিধি প্রিয়া বড়–য়া। উপস্থিত সকল অংশগ্রহনকারী ও বক্তারা একমত পোষন করেন যে, প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বিচ্ছিন্ন কোন অংশ নয়, তাদের প্রতি আমাদের যথেষ্ট দায়িত্ব ও কর্তব্য রয়েছে। তাই তাদের প্রতি আমাদের প্রতিটি কর্মকান্ডে আরো আন্তরিক হওয়া প্রয়োজন। এবং উন্নয়ন মূলক কর্মকান্ডে প্রতিবন্ধীদের সম্প্রিক্ততা বাড়ানোর জন্য জোর দেয়া হয়, যাতে তাদের ক্ষমতায়ন, অংশগ্রহণ ও অধিকার নিশ্চিত হয়। অংশগ্রহনকারীগণ কমিউনিটি পর্যায়ের স্বাস্থ্য সেবার বিভিন্ন কমিটিতে প্রতিবন্ধী ব্যক্তির অর্ন্তভ’ক্তির উপর গুরুত্ব আরোপ করেন।

প্রতিবন্ধী প্রতিনিধি ও সাংবাদিকদের বক্তব্যবের পরিপেক্ষিতে সিদ্ধান্ত গৃহীত হয় যে, রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্র এ প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি কেবিন বরাদ্ধ দেয়া হবে, টিকেটের জন্য আলাদা লাইন দেয়া হবে, চলাচলের সুবিধার জন্য রেম তৈরী করা হবে এবং বিধান মোতাবেক ল্যাব পরীক্ষার খরচ নির্ধারন করার অঙ্গিকার করেন। রাউজান উপজেলার কমিউনিটি ক্লিনিক গুলো প্রতিবন্ধী বান্ধব করার জন্য সচেতরনা মূলক কায্যক্রম বৃদ্ধি করা জরুরী এবং প্রতি মাসের স্বাস্থ্য সহকারীদের এবং সি.এইচ.সি.পিদের মাসিক সভায় প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একীভূত স¦াস্থ্য ও পুর্নবাসন সেবা সম্প্রসারণ প্রকল্পের কার্যক্রম আলোচনা করার সিদ্ধান্ত গৃহূত হয়। প্রতিবন্ধী প্রতিনিধি প্রস্তাবের প্রেক্ষিতে রাউজান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও সভাপতি, উপজেলা ডিজ্যাবিলিটি হেলথ কমিটি, ডাঃ মোজাফ্ফর উদ্দীন আহমেদ আরো বলেন যে, প্রতিবন্ধী ব্যক্তিরা যাথে যথাযত সুযোগ সুবিধা পায় তার জন্য বর্তমান সরকার খুবই আন্তরিক এবং এই ব্যপারে প্রতিটি স্বাস্থ্য সেবা মূলক প্রতিষ্টানে সরকারের নির্দেশনা রয়েছে।

এই প্রকল্পের মাধ্যমে রাউজান উপজেলার সকল প্রতিবন্ধী ব্যক্তিদের প্রয়োজন অনুযায়ী ফিজিওথেরাপি, কাউন্সেলিং, সহায়ক উপকরণ, সার্জারী, ্ঔষধ, রেফারেল, প্রতিবন্ধী বিষয়ে সচেতনতা এবং এ্যাডভোকেসীমূলক কার্যক্রম এর মাধ্যমে পুর্নবাসনের উদ্যোগ গ্রহণ করা হবে। সমাজের পিছিয়ে পড়া এসব জনগোষ্টির জন্য বিশেষ এই সেবা কার্যক্রম রাউজান হাসপাতালে চালু করার জন্য ডিজএ্যাবল্ড রিহ্যাবিলিটেশন এন্ড রির্সাচ এসোসিয়েশন (ডিআরআরএ) এবং বাস্তবায়নকারী সংস্থা নওজোয়ান, চট্টগ্রাম এবং আর্থিক সহযোগিতা প্রদানকারী প্রতিষ্ঠান সিবিএম ও অষ্ট্রেলিয়ান এইড কে ধন্যবাদ জানানো হয়।

রাউজান উপজেলার সকল প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধী হওয়ার ঝুঁিকতে থাকা ব্যক্তিদের স্থানীয় পর্যায়ের সরকারী-বেসরকারী স্বাস্থ্য সেবায় সম্পৃক্ত করে তাদের পুর্নবাসন এর মাধ্যমে সমাজের মূল¯্রােতধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে ৪ বছর মেয়াদি প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে, যা ২০১৮ সালের ৩১ শে ডিসেম্বর নাগাদ চলবে।


আরোও সংবাদ