রাউজানে ছাদে ফল ও ফুলের বাগান, সব্জি ক্ষেতে সাফল্য 

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ২৩ মে , ২০১৮ সময় ১০:৪৫ অপরাহ্ণ

শফিউল আলম, রাউজান ঃ রাউজান উপজেলার বিনাজুরী ইউনিয়নের কাগতিয়া বাজারের ব্যবসায়ী রাজিব চৌধুরী ও তার ভাই রবিন্দ্র লাল চৌধুরীর মালিকানাধিন বাণ্যিজিক ভবনের চার তলায় আম, পেপেঁ, বারমাসী বড়ই, গাছের বাগান গড়ে তোলেছে ।

ভবনের ছাদে ফল গাছের চারার মাঝে মাঝে বিভিন্ন প্রজাতির মরিচ, বেগুন গাছের চারা রোপন করা হয়েছে । ভবনের ছাদে একই সাখে ফুলের বাগান গড়ে তোলেছে । ব্যবসায়ী রাজিব চৌধুরী ও তার ভাই রবিন্দ্র লাল চৌধুরীর মালিকানাধিন বাণ্যিজিক ভবনের চার তলায় ফল ও ফুলের বাগানে আম, পেপেঁ, বারমাসী বড়ই, বেগুন, মরিচের ফলন এসেছে । বাগানে বিভিন্ন প্রজাতির ফুল গাছে গোলাপ, জুই, রক্ত গোলাপ ফুল এসেছে প্রচুর ।

ব্যবসায়ী রাজিব চৌধুরী বলেন শখের ভসিভুত হয়ে ভবনের ছাদে ফল ও ফুলের বাগান করেছি । ছাদের মধ্যে ফল ও ফুলের বাগানে প্রতিদিন আমি নিজেই পরিচর্যা করি । গতকাল ২৩ মে বুধবার বিকালে রাউজানের কাগতিয়া বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযান চলাকালে রাউজান উপজেলা নির্বাহী অফিসার শামীম হোসেন রেজাকে ব্যবসায়ী তার ফল ও ফুলের বাগান দেখানোর জন্য অনুরোধ করে । ফল ও ফুলকে ভালবাসার মানুষটি রাউজান উপজেলা নির্বাহী অফিসার শামীম হোসেন রেজা রাজিব চৌধুরীর ফল ও ফুলের বাগান দেখতে চার তলা ভবনের ছাদে যায় ।

চারতলা ভবনের ছাদে রাজিব চৌধুরীর ফল ও ফুলের বাগান সব্জি ক্ষেতের চাষাবাদ দেখে আনন্দে আত্র্হারা হয়ে উঠে । রাউজান উপজেলা নির্বাহী অফিসার শামীম হোসেন রেজা ব্যবসায়ী রাজিব চৌধুরীর ফলের ও ফুলের বাগান পরিদর্শন কালে বলেন আমি এখন একজন উপজেলা নির্বাহী অফিসার । ছাদের বাগান পরিদর্শন করে নিচে নেমে রাজিব চৌধুরীর মুদির দোকানের প্রবেশ করে মেয়াদ উর্ত্তিন দ্রব্য বিক্রয় করার অপরাধে রজিব চৌধুরীর কাছ থেকে ২ হাজার টাকা জরিমানা আদায় করে ।

 

এসময়ে উপজেলা নির্বাহী অফিসার শামীম হোসেন রেজা আবারো বলেন ছাদের উপরে ব্যবসায়ী রাজিব চৌধুরী ফল ও ফুলের বাগান পরিদর্শন কালে আমি উপজেলা নির্বাহী অফিসার । ছাদ থেকে নিচে নেমে রাজিব চৌধুরীর ব্যবসা প্রতিষ্টানে এসে আমি ম্যজিষ্ট্রেটের দায়িত্ব পালন করেছি । ব্যবসায়ী রাজিব চৌধুরী ভবনের ছাদে ফল ও ফুল,সব্জি ক্ষেতের চাষাবাদ করেছে তা দেখে রাউজানের বিভিন্ন এলাকায় যে সব ভবন রয়েছে ভবনের ছাদে এধরনের ফল, ফুল ও সব্জি ক্ষেতের চাষাবাদ করা হলে রাউজানে রাসায়নিক মিশানো ফল আর খেতে হবেনা এলাকার লোকজনকে ।

নিজের পাকা ঘর ও ব্যাণ্যিজিক ভবনের ছাদে গড়ে তোলা ফল, ও সব্জি ক্ষেতের চাষাবাদ থেকে উৎপাদিত ফল ও সব্জি খেয়ে অনেক রোগ থেকে মুক্তি পাবে এলাকার লোকজন ।


আরোও সংবাদ