রাউজানে ইউপি নির্বাচনে প্রার্থীদের মনোয়নয়ন পত্র বিতরন শুরু

প্রকাশ:| মঙ্গলবার, ২৯ মার্চ , ২০১৬ সময় ০৯:৪৪ অপরাহ্ণ

ভীড় মনোনয়ন
শফিউল আলম, রাউজান প্রতিনিধি ঃ রাউজানে ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীদের মনোয়নয়ন পত্র বিতরন শুরু করা হয়েছে ।রাউজান সহ দেশের ৭৪৩টি ইউনিয়নে ৪র্থ ধাপের নির্বাচনের তফসীল ঘোষনা করার পর ২৯ মার্চ মঙ্গলবার থেকে রিটানিং অফিসারের কার্যলয় থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করতে আসছে রাউজানের ১৪টি ইউনিয়নের মেম্বার প্রার্থীরা । নির্বাচন কমিশনের ঘোষিত তফসীল অনুয়ায়ী আগামী ৭ বুহস্পতিবার এপ্রিল মনোয়নয়ন পত্র জমা দানের শেষ দিন। আগামী ১০, ১১ এপ্রিল রবিবার ও সোমবার মনোনয়ন পত্র বাছাই, আগামী ১৮ এপ্রিল সোমবার প্রার্থতা প্রত্যাহারের শেশ দিন। আগামী ৭ মে রাউজানের ১৪টি ইউনিয়নে চেয়ারম্যান ও মেম্বার পদে নির্বাচন অনুষ্টিত হবে । রাউজানের ১৪টি ইউনিয়নের নির্বাচন উপলক্ষে রাউজান উপজেলা নির্বাচন অফিসার হুমায়ুন কবির রিটানিং অফিসার নিয়োগ দিয়েছেন । উপজেলা নির্বাচন অফিসার হুমায়ুন কবির রাউজান ইউনিয়ন ও কদলপুর ইউনিয়নের রিটানিং অফিসারের দায়িত্ব নিজেই রেখে অবশিষ্ট ১২ টি ইউনিয়নের নির্বাচনে রিটানিং অফিসার নিয়োগ প্রদান করেছেন তারা হলে হলদিয়া ইউনিয়ন ও ডাবুয় ইউনিয়নে উপজেলা কৃষি অফিসার শামিম হোসেন, চিকদাইর ইউনিয়ন ও বিনাজুরী ইউনিয়নে রিটানিং অফিসার উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শাহ ই জাহান, গহিরা ইউনিয়ন ও নোয়াজিশপুর ইউনিয়নে রিটানিং অফিসার হলেন উপজেলা প্রকৌশলী কামাল উদ্দিন, পাহাড়তলী ইউনিয়ন ও পুর্ব গুজরা ইউনিয়নে রিটানিং অফিসার উপজেলা শিক্ষা অফিসার চৌধুরী আবদুল্লাহ আল মামুন। পশ্চিম গুজরা ইউনিয়ন ও বাগোয়ান ইউনিয়নে রিটানিং অফিসার হলেন, উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ মুজিবুর রহমান খানঁ । উরকির চর ইউনিয়ন ও নোয়াপাড়া ইউনিয়নে রিটানিং অফিসার হলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদ । রাউজান উপজেলা নির্বাচন অফিসার হুমায়ুন কবির জানান গতকাল রাউজানের ১৪টি ইউনিয়ন থেকে মেম্বার পদে কয়েকজন প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেন । গতকাল মঙ্গলবার কোন চেয়ারম্যান প্রার্থী মনোয়নয়ন পত্র সংগ্রহ করতে আসেনি ।
৪র্থ ধাপের এই নির্বাচনে রাউজানের ১৪টি ইউনিয়নের মধ্যে রাউজানের ৮টি ইউনিয়নের ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা করে তৃনমুল নেতাদের ভোট ও সর্মর্থন নিয়ে একক চেয়ারম্যান প্রার্থী চুড়ান্ত করেছেন । ৮টি ইউনিয়নের মধ্যে তৃনমুলের নেতাে ভোটে রাউজানের হলদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের একক চেয়ারম্যান প্রার্থী নির্বাচিত হয়েছেন বর্তমান চেয়ারম্যান শফিকুল ইসলাম, বিনা প্রতিদন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন নোয়াজিশপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বর্তমান চেয়ারম্যান সরোয়ার্দি সিকদার। কদলপুর ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান মুজাহিদ উদ্দিন লিংকন, বাগোয়ানে ইউনিয়নে ভুপেশ বড়–য়া, পশ্চিম গুজরা ইউনিয়নে সাহাবু উদ্দিন আরিফ, নোয়াপাড়ায় বর্তমান চেয়ারম্যান আলহাজ দিদারুল আলম, উরকির চর ইউনিয়নে ছাত্রলীগ নেতা আবদুল জব্বার সোহেল, রাউজান ইউনিয়নে আওয়ামী লীগ নেতা বিএম জসিম উদ্দিন হিরু, ।
রাউজানের ১৪টি ইউনিয়নের মধ্যে ৮টি ইউনিয়নে আওয়ামী লীগের একক চেয়ারম্যান প্রার্থী চুড়ান্ত করা হলে ও অবশিষ্ট ৬টি ইউনিয়নের আওয়ামী লীগের কমিটির তালিকা জাল জালিয়াতির কারনে বর্ধিত সভা হয়নি । ৬টি ইউনিয়নের মধ্যে রয়েছে ডাবুয়া, চিকদাইর, গহিরা, বিনাজুরী, পুর্ব গুজরা, পাহাড়তলী ইউনিয়ন । ডাবুয়া ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুর রহমান চৌধুরী, সাধারন সম্পাদক আলমগীর, উত্তর জেলা কৃষক লীগের সভাপতি নজরুল ইসলাম চৌধুরী । চিকদাইর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কাজী দিদারুল আলম, সাধারন সম্পাদক প্রিয়তোষ চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক মোজ্জাফর আহম্মদ তালুকদার, উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক জসিম উদ্দিন, আওয়ামী লীগ নেতা মোবারক উল্লাহ, আনোয়ার হোসেন, সেলিম উদ্দিন, গহিরা ইউনিয়নের আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে রয়েছে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বর্তমান চেয়ারম্যান নুরুল আবছার বাশিঁ, উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ইফতেখার হোসেন দিলু, কেন্দ্রীয় যুবলীগ নেতা নাজিম উদ্দিন তালুকদার। রাউজানের বিনাজুরী ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীরা হলেন বর্তমান চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামী লীগের সহ সভাপতি সুকুমার বড়–য়া, ইউনিয়ন আওয়ামী লীগের সহ সভাপতি রবিন্দ্র লাল চৌধুরী, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক সাধন মুহুরী, পুর্ব গুজরা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বর্তমান চেয়ারম্যান মুক্তিযোদ্বা আব্বাস উদ্দিন আহম্মদ, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক চন্দন দে, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ হোসেন মাহমুদ। পাহাড়তলী ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা রোকন উদ্দিন, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক প্রদীপ চৌধুরী । রাউজানের ১৪টি ইউনিয়নের মধ্যে ৮টি ইউনিয়নের আওয়ামী লীগের একক চেয়ারম্যান প্রার্থী হিসাবে চুড়ান্ত চেয়ারম্যান প্রার্থীরা ও ৬টি ইউনিয়নে একক চেয়ারম্যান প্রার্থী চুড়ান্ত করা হয়নি । ঐসব প্রার্থীরা ও আওয়ামী লীগের একক চেয়ারম্যান প্রার্থী নিয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি শঠিকুল ইসলাম চৌধুরী ও উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মুসলিম উদ্দিন খানের মধ্যে বিভক্তির কারনে নৌকা প্রতিক পেতে প্রধান মন্ত্রী শেখ হাসিনার দিকে চেয়ে রয়েছে । রাউজানে আওয়ামী লীগের একক চেয়ারম্যান প্রার্থী নিয়ে জঠিলতা নিরসনে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরীর চট্টগ্রাম নগরীর বাসায় ও উত্তর জেলা আওয়ামী লীগের অফিস নগরীর দোস্ত বিল্ডিংয়ে একাধিকবার চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী ও উত্তর জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এম এ সালাম রাউজান উপজেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুল ইসলাম চৌধুরী ও সাধারন সম্পাদক মুসলিম উদ্দিন খান ১৪টি ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সম্পাদককে নিয়ে একাধিকবার বৈঠক করলে ও জঠিলতা নিরসন করতে পারেনি । রাউজান উপজেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুল ইসলাম চৌধুরী বলেন, জঠিলতা নিরসনে কোন সমাধান হয়নি । গতকাল ২৯ মার্চ মঙ্গলবার আওয়ামী লীগের একক চুড়ান্ত চেয়ারম্যান প্রার্থীর তালিকা সহ একক প্রার্থী চুড়ান্ত না হওয়া ৬টি ইউনিয়নের প্রতিটি ইউনিয়ন থেকে দুইজন করে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীর নামের তালিকা কেন্দ্রে পাটানো হয়েছে বলে জানান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুল ইসলাম চৌধুরী ।
নির্বাচন কমিশন আগামী ৭মে রাউজানের ১৪টি ইউনিয়নের নির্বাচনের তফসীল ঘোষনা করার পর রাউজানে আওয়ামী লীগের চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীরা নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছেন । অপরদিকে বিএনপি ও তাদের প্রার্থী চুড়ান্ত করার জন্য চট্টগ্রাম শহরের একধিকবার সভা করেছে বলে জানা গেছে, বিএনপির একক চেয়ারম্যান প্রার্থী হওয়ার জন্য যে সব চেয়ারম্যান প্রার্থী প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তারা হলেন, হলদিয়া ইউনিয়নে সাবেক চেয়ারম্যান আহসানুল হক, মোসলেম উদ্দিন, ডাবুয়া ইউনিয়নে সাবেক চেয়ারম্যান দিদারুল আলম, মামুন মেম্বার, কামাল উদ্দিন,চিকদাইর ইউনিয়নে সাবেক মেম্বার নুরুল ইসলাম, গহিরা ইউনিয়নে সাবেক চেয়ারম্যান হারুন উর রশিদ, বিনাজুরী ইউনিয়নে জি এম মোরশেদ, রাউজান ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান ফয়েজুল ইসলাম চৌধুরী টিপু,হাসান মোঃ জসিম, ইকবাল কাদের বাচ্চু,কদলপুর ইউনিয়নে সাবেক চেয়ারম্যান এস এম ফারুক, বিএনপি নেতা শফিউল আলম চৌধুরী টিপু, আজম খানঁ, পাহাড়তলী ইউনিয়নে বিএনপি নেতা নুরুল আলম, মোজাহের উদ্দিন, পুর্ব গুজরা ইউনিয়নে সাবেক মেম্বার নুরুল ইসলাম বাবুল, ফিরোজ আহম্মদ মেম্বার, নজরুল ইসলাম, পশ্চিম গুজরা ইউনিয়নে বিএনপি নেতা এনামুল্লাহ, নোয়াপাড়া ইউনিয়নে জানে আলম, জসিম উদ্দিন, আনোয়ার হোসেন। বাগোয়ান ইউনিয়নে সাবেক মেম্বার কাজী আবুল বশর, ইলিয়াছ চৌধুরী বাচ্চু, নোয়াজিশ পুর ইউনিয়নে সাবেক মেম্বার কামাল । আগামী ৭ মে রাউজানের ১৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসীল ঘোষনা করার পর গতকাল সোমবার থেকে নির্বাচন অনুষ্টানের সকল প্রস্তুতি নিতে শুরু করেছে বলে জানান রাউজান উপজেলা নির্বাচন অফিসার হুমায়ুন কবির ।