রমা চৌধুরীর শারীরিক অবস্থা কিছুটা উন্নতি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ৩১ আগস্ট , ২০১৮ সময় ০৮:৫৯ অপরাহ্ণ

একাত্তরের বীরাঙ্গনা রমা চৌধুরীর শারীরিক অবস্থা উন্নতির দিকে। গলব্লাডার স্টোনসহ নানা জটিল রোগে গুরুতর অসুস্থ হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন রমা চৌধুরী এখন অনেকটা ‘শঙ্কা’ মুক্ত বলে জানিয়েছেন তার স্বজনেরা।

রমা চৌধুরীর বইয়ের প্রকাশক আলাউদ্দীন খোকন চিকিৎসকের উদ্ধৃতি দিয়ে জানান, দিদি (রমা চৗেধুরী) আগের চেয়ে কিছুটা সুস্থ। তাকে আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট) থেকে কেবিনে স্থানান্তর করা হয়েছে। শুক্রবার (৩১ আগস্ট) সকাল থেকে তরল জাতীয় খাবার দেওয়া হচ্ছে।

তিনি বলেন, কখনও কখনও দিদি হাইপার (অবচেতন) হয়ে যান। রক্তশূন্যতাও রয়েছে। এ জন্য স্যালাইনসহ প্রয়োজনীয় ওষুধ দেওয়া হচ্ছে। তবে তাকে বাসায় নিয়ে সেবা করা গেলে আরও ভালো হতো।

বদ্ধ ঘরে দিদি থাকতে চান না। হাসপাতালের বাইরে খোলামেলা কোনো স্থানে বাসা নিয়ে তাকে সেবা করা গেলে হয়তো তিনি আরও সুস্থ হতেন। লেখালেখির বাকি কাজটা শেষ করতে পারতেন। যোগ করেন আলাউদ্দীন খোকন।

১৯৩৬ সালের ১৪ অক্টোবর চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় জন্মগ্রহণ করেন রমা চৌধুরী। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন। চার ছেলে সাগর, টগর, জহর এবং দীপংকরকে নিয়ে ছিল তার সংসার।

কিন্তু একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনী কেড়ে নেয় তার সেই সুখ। তাদের হাতে দুই ছেলেকে হারানোর পাশাপাশি নিজের সম্ভ্রমও হারান তিনি। পুড়িয়ে দেওয়া হয় তার ঘর-বাড়ি। তবুও জীবনযুদ্ধে হার মানেননি এ বীরাঙ্গনা। শুরু করেন নতুনভাবে পথচলা। লিখে ফেলেন একে একে ১৮টি বই। এসব বই বিক্রি করেই চলত তার সংসার।

কিন্তু কোমরের আঘাত, গলব্লাডার স্টোন, ডায়াবেটিস, অ্যাজমাসহ নানা রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের ১৫ জানুয়ারি রমা চৌধুরী ভর্তি হন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। এরপর থেকে সেখানেই কাটছে তার জীবন।


আরোও সংবাদ