রবীন্দ্র-নজরুল আমাদের প্রতিদিনকার সাহসের প্রতীক

প্রকাশ:| শনিবার, ৬ জুলাই , ২০১৩ সময় ০৮:২৮ অপরাহ্ণ

‘রবীন্দ্র-নজরুলের চেতনার ধ্বনিতে ও যুক্তিতে আমাদের নিরন্তর মুক্তি। তাই রবীন্দ্র-নজরুল প্রতিদিন আমাদের সাহসের প্রতীক। আমাদের অনিঃশেষ প্রেরণা। জন্ম-মৃত্যু দিবস নয়, WSO News Picture (Robindro-najrul Bondhona) 06.07.2013 (02)প্রতিটি দিনই হওয়া উচিত রবীন্দ্রময় ও নজরুলময়।’

‘আমরা করবো জয়’ নামের একটি সংগঠন আয়োজিত ‘রবীন্দ্র-নজরুল বন্দনা’য় বক্তারা এসব কথা বলেন। নগরীর মুসলিম ইনস্টিটিউট মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সঙ্গীতজ্ঞ বেলা ইসলাম, একুশে পদকপ্রাপ্ত নজরুল সঙ্গীত শিল্পী ফাতেমা তুজ জোহরা, বরেণ্য রবীন্দ্র সঙ্গীত শিল্পী মিতা হক, বিশিষ্ট সংস্কৃতিসেবী নিজাম উদ্দিন মাহমুদ হোসেন এবং বেঙ্গন ফাউন্ডেশনকে ‘শহীদ আইভি রহমান সম্মাননা স্মারক’ প্রদান করা হয়।

অনুষ্ঠানে গান, নৃত্য ও আবৃত্তি পরিবেশনে করেন শিল্পীরা।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ বিশ্বাস। সংগঠনের ব্যবস্থাপনা পরিচালক শওকত বাঙালির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা অধ্যাপক মুহম্মদ শহীদুল্লাহ ও দৈনিক পূর্বকোণের সাহিত্য সম্পাদক কবি এজাজ  ইউসুফী।

অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন শৈশব এর শিল্পীরা। একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী গোলাম সরওয়ার।

অনুষ্ঠানে প্রধান অতিথি রণজিৎ বিশ্বাস বলেন, ‘সবচেয়ে সুন্দর, সবচেয়ে সম্ভাবনাময়, সবচেয়ে গৌরবদীপ্ত দেশটির কোনো অনুষ্ঠান পূর্ণতা পায় না রবীন্দ্র ও নজরুলের স্পর্শ ছাড়া। আমাদের সকল প্রাপ্তিতে, অপ্রাপ্তিতে এ দু’শুদ্ধতম পুরুষের উপস্থিতি অনিবার্য।’