রফিকুল হক

প্রকাশ:| বৃহস্পতিবার, ৮ জানুয়ারি , ২০১৫ সময় ০৮:২৪ অপরাহ্ণ

রফিকুল হক দাদু ভাইসমকালীন বাংলা ছড়া সাহিত্যের জীবন্ত কিংবদন্তি প্রখ্যাত শিশু সাহিত্যিক ও শিশু সংগঠক রফিকুল হক দাদুভাইয়ের আজ (৮ জানুয়ারি) ৭৯তম জন্মদিন।

রফিকুল হক জাতীয় শিশু-কিশোর সংগঠন চাঁদের হাটের প্রতিষ্ঠাতা হিসেবে ‘দাদুভাই’ নামেই বেশি পরিচিত।
রফিকুল হকের জন্ম ৮ জানুয়ারি ১৯৩৭ খ্রিস্টাব্দ। পিতা মরহুম ইয়াছিন উদ্দিন আহম্মদ, মাতা মরহুমা রহিমা খাতুন। পৈতৃক নিবাস রংপুর শহরের কামালকাচনায়। আদি নিবাস ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহার শহরে। দাদুভাই দীর্ঘ পাঁচ দশক ধরে সাংবাদিকতা পেশায় নিয়োজিত আছেন। উপমহাদেশের শিশু-কিশোরদের প্রথম সংবাদপত্র ‘কিশোর বাংলা’ তার সম্পাদনায় ঢাকা থেকে দীর্ঘদিন প্রকাশিত হয়।

এখন তিনি যুগান্তরের ফিচার সম্পাদক হিসেবে কর্মরত আছেন। বাংলা সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য রফিকুল হক ২০০৬ সালে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে অনুষ্ঠিত নিখিল ভারত শিশু সাহিত্য সম্মেলনে বিশেষ সম্মাননা, ২০০৫ সালে ভারতে বিহারের রাজধানী পাটনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে ‘স্ক্রোল অব অনার’, ১৪০৫ বঙ্গাব্দে অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কারসহ দেশ ও বিদেশে অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। শিশু সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ২০০৯ সালে তাকে বাংলা একাডেমি পুরস্কার ও ফেলোশিপ প্রদান করা হয়।

রফিকুল হকের ছড়া গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য : পান্তাভাতে ঘি, বর্গি এলো দেশে, নেবুর পাতা করমচা, ঢামেরিক, আমপাতা জোড়া জোড়া, সমকালীন ছড়া ইত্যাদি। নাটক ‘বই বই হই চই’ ও রূপকথার গল্প ‘প্রাচীন বাংলার রূপকথা’ বিশেষভাবে আলোচিত। চাঁদের হাটের কেন্দ্রীয় কমিটি আজ বিকাল ৪টায় ঢাকার তোপখানা রোডে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে এবং সারা দেশে সংগঠনের বিভিন্ন শাখা দাদুভাইয়ের জন্মদিন উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করেছে।