যৌন হয়রানি রোধে জনসচেতনতা তৈরি করুন

প্রকাশ:| মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর , ২০১৫ সময় ০৯:৫০ অপরাহ্ণ

মেহেদী হাসান
আজ ১৫ সেপ্টেম্বর সকাল ১১ টা লামা বাজার এএএস সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম-এ দেশের বৃহত্তর বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক, যৌন হয়রানি প্রতিরোধে সচেতনতা তৈরিতে মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন) কর্মসূচি কমিউনিটি ওয়াচগ্রুপ সভার আয়োজন করে । সভায় আলোচকগণ বলেন, যৌন হয়রানিকে উত্ত্যক্তকরণ, টিজিং বা যে নামেই অভিহিত করা হোক না কেন এটি নারী নির্যাতনের একটি হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে। পুরুষতান্ত্রিক মানসিকতা, সমাজে ও পরিবারে নারীর প্রতি সম্মানের অভাব এবং এর প্রতিফলন হিসেবে সম্প্রতি যৌন হয়রানি সামাজিক ব্যাধি হিসেবে পরিনত হয়েছে।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, মহিলা কাউন্সিলর আনজুমান আরা বেগম, লামা বাজার এএএস সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ফরিদ উদ্দিন, ম্যানেজিং কমিটির সদস্য কুতুব উদ্দিন সেলিম, সাংস্কৃতিক কর্মী কল্যাণী ঘোষ, ব্র্যাকের সেক্টর স্পেশালিষ্ট মেহেদী হাসান ও জুনিয়র সেক্টর স্পেশালিস্ট নাজিম উদ্দীন প্রমুখ।

সভায় জানানো হয় ‘নারী ও কিশোরীদের প্রতি সব রকম সহিংসতা ও যৌন হয়রানি নির্মূলকরণে’ ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি বিভাগ এক বছরের পাইলটিং শেষে ‘মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন)’ কর্মসূচি বাস্তবায়ন করছে। এই কর্মসূচি যৌন হয়রানির বিরুদ্ধে ছাত্র-ছাত্রী, শিক্ষক, অভিভাবক, বিভিন্ন পর্যায়ের সরকারী কর্মকর্তা, আইনজীবি, আইন শৃঙ্খলা রক্ষাকারী পুলিশ বাহিনী, সাংবাদিকদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে যৌন হয়রানির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষে কাজ করছে।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী বলেন, যৌন হয়রানি নির্মূলকরণে ব্যাপক ভাবে প্রচারণা চালাতে হবে। এব্যাপারে তিনি সর্বাত্ত্বক সহযোগিতা করবেন বলে জানান। তিনি আরও বলেন, অভিভাবককে সচেতন হতে হবে। শুধুমাত্র আইন প্রয়োগ করে শাস্তি বিধান করলেই যৌন হয়রানির মত সামাজিক ব্যাধি থেকে পরিত্রাণ পাওয়া যাবে না। যথাযথ আইন প্রয়োগের পাশাপাশি সচেতনতা বাড়াতে সকলকে সম্মিলিত ভূমিকা পালন করতে হবে।

উল্লেখ্য মেজনিন কর্মসূচি চট্টগ্রামে ৪৪টি মাধ্যমিক বিদ্যালয়সহ সারাদেশে ৪০৫টি মাধ্যমিক বিদ্যালয়ে সচেতনতামূলক কাজ করে যাচ্ছে।