যৌথ আরব বাহিনী গড়ে তোলার আহ্বান সিসির

প্রকাশ:| সোমবার, ২৩ ফেব্রুয়ারি , ২০১৫ সময় ১১:৫৬ পূর্বাহ্ণ

আরব অঞ্চলে গড়ে ওঠা সশস্ত্র গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হুমকি মোকাবেলায় একটি যৌথ আরব সামরিক বাহিনী গড়ে তোলার আহ্বান জানিয়েছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ সিসি।
যৌথ আরব বাহিনী গড়ে তোলার আহ্বান সিসির
রোববার দেশের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ভাষণে প্রেসিডেন্ট সিসি বলেন, মিশরীয় সেনাবাহিনীর অন্য কোনো দেশে আগ্রাসন বা হামলা চালানোর কোনো আগ্রহ নেই। কিন্তু তারা নিজের দেশ রক্ষায় সক্রিয় রয়েছে। প্রয়োজনে এ অঞ্চলের আরব দেশগুলোকেও তারা সহায়তা করবে। তিনি বলেন,‘এ অঞ্চলে একটি যৌথ আরব বাহিনী গঠনের প্রয়োজনীয়তা দিনে দিনে বাড়ছে।’

গত সপ্তাহে ইসলামিক স্টেট লিবিয়ায় ২১ মিশরীয় খিস্টানকে হত্যা করার পর জর্দান এবং সংযুক্ত আরব আমিরাত জিহাদিদের মোকাবেলায় কায়রোকে সামরিক সহায়তার প্রস্তাব দিয়েছিল।

এদিকে মিশরীয় খ্রিস্টানদের শিরশ্ছেদের পর সোমবার সকালে লিবিয়ার দেরনা শহরে ইসলামিক স্টেটের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছিল দেশটির সেনাবাহিনী। ওই হামলায় সাত বেসামরিক নাগরিক নিহত হয়েছিল। রোববারের বক্তৃতায় সিসি আরো জানিয়েছেন, মিশরের যুদ্ধবিমানগুলো ১৩টি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছিল। তবে এ ব্যাপারে বিস্তারিত জানাননি তিনি।

এর আগে গত নভেম্বরে সংবাদ সংস্থা এপি জানিয়েছিল, সশস্ত্র জঙ্গি গোষ্ঠীগুলোকে মোকোবেলা করার জন্য মিশর, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েত মিলে একটি যৌথ সামরিক জোট গঠনের বিষয়ে আলোচনা চালাচ্ছে।