যু্ক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে ৯ বাংলাদেশি আটক

প্রকাশ:| বুধবার, ২৪ জুলাই , ২০১৩ সময় ১০:৫৩ অপরাহ্ণ

অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় নয় বাংলাদেশিসহ ৯৪ জনকে আটক করেছে মেক্সিকো।যু্ক্তরাষ্ট্রে ঢুকতে গিয়ে ৯ বাংলাদেশি iযুক্তরাষ্ট্রেআটক
ট্রাকটিতে মেক্সিকো পুলিশ অভিবাসীদের সনাক্ত করে এক্স-রে’র মাধ্যমে।

যুক্তরাষ্ট্র সীমান্তমুখী একটি ট্রাক থেকে তাদের আটক করা হয় বলে মঙ্গলবার জানায় মেক্সিকো। এই অভিবাসীরা মানেবতরভাবে একটি ট্রাকে করে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছিলেন।

মেক্সিকোর চিয়াপাস জেলার সরকারি আইনজীবী হেক্টর ফ্লোরেস বলেন, “এটা দীর্ঘ একটা যাত্রা ছিল। ওরা আক্ষরিক অর্থেই ওইভাবে লুকিয়ে যুক্তরাষ্ট্রে যেতে চেয়েছিল।”

আটককৃতদের মধ্যে ১০ জন নেপালিও রয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বাকিরা গুয়াতেমালা, এল সালভাদর ও হুন্ডরাসের অধিবাসী।অভিবাসীদের মধ্যে সাতজন শিশুই রয়েছে যাদের ফেরত পাঠানো হবে।

অবৈধভাবে যুক্তরাষ্ট্রে পাঠাতে এশিয়ার অভিবাসীদের কাছ থেকে মাথাপিছু ছয় থেকে আট হাজার ডলার করে নেয়া হয় বলে জানায় মেক্সিকোর জাতীয় অভিবাসন ইন্সটিটিউট। এই ঘটনায় ট্রাকের চালককে মানবপাচারের দায়ে গ্রেফতার করা হয়।

সোমবার মধ্যরোতে তুক্সৎলা গুতিরেয এলাকার কাছাকাছি একটি চেকপোস্টে তাদের আটক করা হয়। গুয়েতেমালার হিউহিউতেনাঙ্গো থেকে আসা ট্রাকটিতে মেক্সিকো পুলিশ অভিবাসীদের সনাক্ত করে এক্স-রে’র মাধ্যমে।

ট্রাকের ভেতরের অবস্থা মানুষের অবস্থানের উপযোগী ছিল না বলে এসময় উল্লেখ করেন আইনজীবী হেক্টর।

ট্রাকের ভেতরের মানেবতর অবস্থার কারণ কয়েকজন অভিবাসীকে পায়ে এবং হাতে চিকিৎসা দিতে হচ্ছে বলে জানায় মেক্সিকোর জাতীয় অভিবাসন ইন্সটিটিউট। ট্রাকে থাকা অভিবাসীদের কেউ কেউ ভেতরের ভিড়ের কারণে শ্বাসকষ্টে ভুগছিলেন।

২০০৭ থেকে ২০১১ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশ করতে গিয়ে আটককৃতের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে।