যুবলীগের সংবাদচিত্র প্রদর্শনী শুরু

প্রকাশ:| বুধবার, ২৮ অক্টোবর , ২০১৫ সময় ১০:২০ অপরাহ্ণ

দেশকে মৌলবাদি রাষ্ট্রে রূপ দেয়ার দেশি-বিদেশি ষড়যন্ত্র রুখে দেয়ার জন্য যুবলীগের প্রতি আহ্বান এসেছে চট্টগ্রামে একটি অনুষ্ঠানে।  এক্ষেত্রে যুবলীকে ভ্যানগার্ডের ভূমিকা পালনেরও আহ্বান জানানো হয়েছে।
যুবলীগের সংবাদচিত্র প্রদর্শনী শুরু
বুধবার (২৮ অক্টোবর) নগর যুবলীগ আয়োজিত একটি সংবাদচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এসব আহ্বান এসেছে রাজনীতিবিদ ও পেশাজীবীদের কাছ থেকে।  বিশ্বসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনন্য সাফল্যগাঁথার বিষয়ে তিনদিনব্যাপি এ সংবাদচিত্র প্রদর্শনী চলছে শিল্পকলা একাডেমি মিলনায়তনে।

উদ্বোধনী অনুষ্ঠানে সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেন, বিশ্বদরবারে মাথা উ‍ঁচু করে থাকার মত যত অর্জন এর প্রায় সবই শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত হয়েছে।  শিক্ষা, ক্রীড়া, সামরিক, শিল্প ও সাংস্কৃতিক, শিল্প ও কলকারখানা, পোশাক শিল্প, অবকাঠামোগত উন্নয়ন, কৃষিক্ষেত্রসহ সবক্ষেত্রে উন্নয়নের স্বর্ণযুগ চলছে।

‘কিন্তু এ অর্জনকে ব্যর্থ করে দেয়ার চক্রান্ত চলছে।  উন্নয়নের গতিধারা স্তিমিত করে দেয়ার দেশি-বিদেশি চক্রান্ত চলছে।  এর বিরুদ্ধে যুবলীগকে সজাগ থাকতে হবে। ’ বলেন মহিউদ্দিন।

একই অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান বলেন, বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে।  বিশ্বব্যাংক, আইএমএফ বাংলাদেশের অর্থনীতির প্রশংসা করছে।  কিন্তু স্বাধীনতাবিরোধীরা উন্নয়নকে বাধাগ্রস্থ করতে চক্রান্ত করছে।  এই চক্রান্ত রুখতে হবে যুবলীগকে।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি এজাজ ইউসুফী বলেন, ১০০ দিনের জালাও পোড়াও আন্দোলনের পরও প্রবৃদ্ধির হার ৬ শতাংশের নিচে নামেনি।  দেশের অর্থনীতি এখন অনেক মজবুত।  কিন্তু দেশে এক ধরনের ষড়যন্ত্র শুরু হয়েছে।  দেশকে মৌলবাদী রাষ্ট্রে পরিণত করার দেশি-বিদেশি চক্রান্ত চলছে।  এ চক্রান্ত নস্যাত করতে যুবলীগকে প্রগতিশীল সকল যুব সংগঠনকে এক করে মাঠে নামতে হবে।  যুবলীগকে ভ্যানগার্ডের ভূমিকা পালন করতে হবে।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস বলেন, দেশকে উগ্রবাদী ধারায় নিয়ে যাবার চক্রান্ত করছে একটি মহল।  পশ্চিমা বিশ্ব এবং পশ্চিম পাকিস্তানি ধারার লোকজন এ চক্রান্তে জড়িত।  তারা দেশে পরিকল্পিতভাবে মৌলবাদের উত্থান ঘটাতে চায়।  উগ্রবাদী ধারার বিরুদ্ধে বাঙালির সংস্কৃতিকে সমুন্নত রাখার প্রয়াস নিতে হবে যুবলীগকে।

নগর যুবলীগের আহ্বায়ক মোহাম্মদ মহিউদ্দিন বাচ্চুর সভাপতিত্বে এবং যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকার পরিচালনায় অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ, দিদারুল আলম দিদার, মাহাবুবুল হক সুমন, সদস্য সুরথ কুমার চৌধুরী, আকবর হোসেন, শাখাওয়াত হোসেন স্বপন, শহীদুল ইসলাম শামীম, ওয়াসিম উদ্দিন, নাজমুল হাসান সাইফুল, শাখাওয়াত হোসেন সাকু প্রমুখ।

শিল্পকলা একাডেমিতে সংবাদচিত্র প্রদর্শনীর পাশাপাশি যুবলীগ তাদের প্রকাশনা নিয়ে একটি বুকস্টলও খুলেছে।  বুক স্টলে প্রায় দেড় হাজার বইসহ যুবলীগের যুব গবেষণা কেন্দ্র থেকে প্রকাশিত বিভিন্ন ধরনের প্রকাশনা রাখা হয়েছে।  বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, ‘দ্যা কোয়েস্ট ফর ভিশন-২০২১-শেখ হাসিনা’, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার বিশ্বশান্তির দর্শন, গণতন্ত্রের জন্য সংগ্রাম, ‘পিপল এমপাওয়ারমেন্ট: এ পিস মডেল বাই শেখ হাসিনা’, ‘গ্লোবাল পিস: রোল অব শেখ হাসিনা’, ‘বায়োগ্রাফি অব শেখ হাসিনা: চ্যালেঞ্জেস অব পিস’, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অর্থনৈতিক মুক্তির সংগ্রাম, জাতিসংঘের চার দশক: বিশ্বের চোখে বাংলাদেশ, ইসলামী মূল্যবোধ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ও শেখ হাসিনা, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার পরিবর্তনের ডাক, উন্নয়নে দরকার রাষ্ট্রনায়ক শেখ হাসিনার সরকার, হেফাজতের তাণ্ডব, জিয়াউর রহমান যদি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হন তাহলে খালেদা জিয়ার স্বামী মেজর জিয়া কে ?, বিশ্বনেতাদের চোখে বাংলাদেশের অর্জনসহ আওয়ামী লীগ ও যুবলীগের বিভিন্ন প্রকাশনা স্থান পেয়েছে এই স্টলে।

বুকস্টলের দায়িত্বে থাকা নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ বলেন, যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মণি’র আদর্শ অনুসরণ করে প্রচলিত ধারার রাজনীতির বিপরীতে যুব সমাজের মধ্যে মেধা, মনন এবং সংস্কৃতির আলো ছড়িয়ে দেয়ার চেষ্টা করছেন বর্তমান সভাপতি ওমর ফারুক চৌধুরী।  এর ধারাবাহিকতায় যুবলীগ সভাপতির নির্দেশ আমরা বুক স্টলটি চালু করেছি।  আলোকিত সমাজ আর আলোকিত যুব সমাজ গড়তে যুবলীগ এ ধরনের কর্মকান্ড সবসময় অব্যাহত রাখবে।


আরোও সংবাদ