যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বংশোদ্ভূত আশিকিম গ্রেপ্তার

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৯ জুন , ২০১৪ সময় ০৭:৪২ অপরাহ্ণ

usবিদেশের মাটিতে সন্ত্রাসী তৎপরতা ও হিংসাত্মক কর্মকান্ডে অংশ নেওয়ার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ২৩ বছর বয়সী বাংলাদেশী বংশোদ্ভূত রাহাতুল আশিকিম খানকে গত মঙ্গলবার গ্রেপ্তার করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা (এফবিআই)। আশিকিম গ্রেপ্তারের খবর মার্কিন দৈনিক লসএঞ্জেলস টাইমসে গত ১৮ জুন প্রকাশিত হয়।

অস্টিনের আরেকটি ওয়েবসাইট মারফত জানা যায়, আশিকিম সোমালিয়ার আলকায়েদা সহযোগী আল শাবাবের সঙ্গে যোগাযোগ স্থাপনে পাসপোর্ট এবং সম্ভাব্য রুট নিয়ে আলোচনা করেছিলেন বলে জানতে পেরেছিল এফবিআই। অস্টিনেও তার সঙ্গে এক এফবিআই এজেন্টের বৈঠক হয়। সেসময় তিনি জানান, বিদেশে মিশন সফল করতে তিনি একজন সহচরকে নিয়োগ দিতে চান। আর এবিষয়টি কেবল তারই জানা আছে।

উল্লেখ্য, ২০১২ সালের অক্টোবরে এফবিআই এক স্টিং অভিযান চালিয়ে ২১ বছর বয়সী নাফিসকে গ্রেপ্তার করেছিল। নাফিস ১০০০ পাউন্ডের গাড়ি বোমা দিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল।

মার্কিন অ্যাটর্নি জেনারেল রবার্ট পিটম্যান এক বিবৃতিতে জানান, টেক্সাসের জয়েন্ট টেরোরিজম টাস্ক ফোর্স এবং এফবিআই দীর্ঘদিন ধরে তদন্ত চালিয়ে এই দুজনের বিরুদ্ধে নির্দিষ্ট অভিযোগ আনতে সক্ষম হয়েছে। যদিও দুটিই পৃথক ঘটনা।

আশিকিম ২০০২ সালে মার্কিন নাগরিকত্ব লাভ করেন। তিনি অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের ফুল টাইম ছাত্র হিসেবে অধ্যায়নরত ছিলেন। আদালতে তার বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছে তিনি একটি অনলাইন চ্যাটে অংশ নিতেন। আর এর মাধ্যমে তিনি সন্ত্রাসী কাজে অংশ নেয়ার জন্য লোক নির্বাচন করতেন। একজন ইনফরম্যান্টের সঙ্গে যোগাযোগকালে ২০১১ সালে তাকে নজরে আনে এফবিআই।

অশিকিম ওই ইনফম্যান্টকে জানিয়েছিলেন যে, দুর্বল ও অভাগা বাঙ্গালি জেহাদকে ভয় পায়। বাঙ্গালিদের এই দুর্গতি দেখে তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয়।


আরোও সংবাদ