যমুনায় অগ্নিকাণ্ড; ৪ কর্মকর্তার গাফিলতিকে দায়ী-তদন্ত রিপোর্ট

প্রকাশ:| মঙ্গলবার, ৪ মার্চ , ২০১৪ সময় ০৯:৫০ অপরাহ্ণ

নগরীর পতেঙ্গায় অবস্থিত রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি যমুনা অয়েলের খালি ট্যাংকারে অগ্নিকাণ্ডের ঘটনায় যমুনা অয়েলের চার ঊর্ধ্বতন কর্মকর্তার গাফিলতিকে দায়ী করেছে তদন্ত কমিটি।

সোমবার রাতে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) চেয়ারম্যানের কাছে ১৫ পৃষ্টার তদন্ত প্রতিবেদন পেশ করেন।

বিপিসির চেয়ারম্যান ইউনুছুর রহমান জানান, বিপিসির গঠিত তদন্ত কমিটি মোট ১৫ পৃষ্ঠার তদন্ত রিপোর্টে অত্যন্ত স্পর্শকাতর এ অগ্নিকাণ্ডে যমুনা অয়েলের চারজন ঊর্ধ্বতন কর্মকর্তার গাফিলতি চিহ্নিত করেছে। এদের মধ্যে দুজন প্রত্যক্ষভাবে এবং অপর দুজন পরোক্ষভাবে দায়ী বলেও তদন্ত রিপোর্টে উঠে এসেছে। তদন্ত কমিটি অগ্নিকাণ্ডের কারণ এবং এর জন্য দায়ীদের চিহ্নিত করার পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়ার জন্য সুপারিশ করেছে।

উল্লেখ্য, গত ২৮ শুক্রবার ফেব্রুয়ারি সন্ধ্যায় পতেঙ্গায় রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি যমুনা অয়েলের টার্মিনালে একটি ট্যাংকারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ট্যাংকারে ভেতর তেলের পরিমাণ জানতে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তর করতে তেল সরানোর সময় স্পার্ক করে ট্যাংটিতে আগুন ধরে যায় এবং বিস্ফোরণ ঘটে। এ সময় ওয়েল্ডিংয়ের কাজ চলছিল।
অগ্নিকাণ্ডে নয় শ্রমিক দগ্ধ হন। পরদিন বাংলাদেশ পেট্টোলিয়াম কর্পোরেশন (বিপিসি) ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স দুটি আলাদা তদন্ত কমিটি গঠন করে।


আরোও সংবাদ