যথাযথ সহায়তার অভাবে তাঁত শিল্প এগুতে পারছে না

প্রকাশ:| শনিবার, ২২ অক্টোবর , ২০১৬ সময় ০৮:০৬ অপরাহ্ণ

ব্যাপক চাহিদা থাকা স্বত্ত্বেও উন্নত প্রযুক্তি, যোগান, আর্থিক সহায়তার অভাবে তাঁত শিল্প এগুতে পারছে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জসীম উদ্দিন আহমেদ।

%e0%a6%af%e0%a6%a5%e0%a6%be%e0%a6%af%e0%a6%a5-%e0%a6%b8%e0%a6%b9%e0%a6%be%e0%a7%9f%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%85%e0%a6%ad%e0%a6%be%e0%a6%ac%e0%a7%87-%e0%a6%a4%e0%a6%be%e0%a6%81%e0%a6%a4তিনি বলেন, দেশিয় বস্ত্রের ৪১ শতাংশ আসে তাঁত শিল্প থেকে। কৃষির চেয়ে তাঁত শিল্প নিয়ে কাজ করার অনেক সুযোগ রয়েছে। এ শিল্পকে অস্বীকারের সুযোগ নেই।

শনিবার সকাল ১১টায় কক্সবাজারের বিয়াম ফাউন্ডেশনের হল রুমে তাঁত শিল্পীদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। কক্সবাজারের তাঁত শিল্পীদের পেশাগত দক্ষতা উন্নয়নে ১৪ দিনের প্রশিক্ষণ কর্মসূচির উদ্ধোধন করা হয় অনুষ্ঠানে।

প্রধান অতিথির বক্তব্যে তাঁত বোর্ডের চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁত শিল্পকে এগিয়ে নেওয়ার চিন্তা করছেন। ইতিমধ্যে ক্ষুদ্র ঋণের জন্য দেড়শ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। আগামীতে আরও বৃহৎ পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, তাঁত শিল্পকে এগিয়ে নিতে ৭টি নতুন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আগামী ৩/৪ বছরের মধ্যে তাঁত বোর্ড সরকারের অন্যতম আয়ের খাত হিসেবে পরিচিত হবে।

প্রশিক্ষণ কর্মসূচি সম্পর্কে তিনি বলেন, চকরিয়ার হারবাংয়ে রোববার (২৩ অক্টোবর) থেকে হাতে কলমে এ প্রশিক্ষণ শুরু হচ্ছে। এতে ৪০ জন প্রশিক্ষণার্থী অংশ নেবেন। অবহেলিত ও মৃত প্রায় তাঁত শিল্পে প্রাণ ফিরিয়ে আনতে ও এ শিল্পে জড়িতদের পেশাগত দক্ষতা উন্নয়নে ভ্রাম্যমাণ এ প্রশিক্ষণ শেষে সনদও দেওয়া হবে। এছাড়া উন্নত প্রশিক্ষণসহ সরকারি সুযোগ সুবিধাও দেওয়া হবে।

এসময় তিনি রোড শো, ফ্যাশন শো, ডিজাইন শো, ওয়ার্কশপ, ভিডিও চিত্র প্রদর্শনীর মাধ্যমে তাঁত শিল্পের ব্র্যান্ডিং করার পরিকল্পনার কথা জানান।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে তাঁত শিল্পের সমস্যা, সরকারে পরিকল্পনার ওপর আলোকপাত করা হয়।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক কাজী মো. আবদুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির ছিলেন বাংলাদেশ তাঁত বোর্ডের সদস্য আবুল কাশেম মো. বোরহান উদ্দিন। বক্তব্য রাখেন কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহীনুর ইসলাম।

সভা পরিচালনা করেন বাংলাদেশ তাঁত বোর্ডের ডিজিএম (অপারেশন) এএসএম গোলাম মোর্তজা। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ তাঁত বোর্ডের সিনিয়র ইন্সট্রাক্টর মনিরুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।