মৎস্য প্রজেক্টে বিষ: ২০ লক্ষ টাকার মাছ নিধন

প্রকাশ:| বৃহস্পতিবার, ১২ মে , ২০১৬ সময় ০৯:৫৬ অপরাহ্ণ

বিষ প্রয়োগ
চট্টগ্রামের ফটিকছড়ির উপজেলার কাঞ্চন নগর ইউনিয়নে একটি মৎস প্রজেক্টে বিষ প্রয়োগ করে বিভিন্ন কাপ জাতীয় প্রায় ২শ মা মাছ নিধন করেছে দূর্বৃত্তরা। এতে এস আলম চৌধুরী প্রজেক্টের প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে। এ প্রজেক্টের মালিক মো. লোকমান চৌধুরী ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মৎস কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ করেছেন।

জানা যায়, কাঞ্চন নগর ইউনিয়নে এস আলম চৌধুরী মৎস প্রজনন ও চাষ প্রকল্প রুই, কাতাল, মৃগেল, কালি বাউস, গ্রাসকাপ, সরপুটি সহ বিভিন্ন কাপ জাতীয় মাছের প্রজনন করে আসছে প্রায় ১০ বছর যাবৎ। এই মৌসুমে রেনু উৎপাদনের জন্য সেখানে ২-৩ কেজি ওজনের প্রায় ২০০ মা মাছ মওজুদ ছিল। গত বুধবার গভীর রাতে স্থানীয় আলী আহমদের পুত্র নাছির উদ্দিনের নেতৃত্বে একদল দূর্বৃত্তরা মিলে মৎস প্রজেক্টে ক্ষতিকর বিষ প্রয়োগ করে। এতে সব মাছ মরে ভেসে উঠে।

প্রজেক্টের মালিক মো. লোকমান চৌধুরী বলেন, শত্রুতা বশত: স্থানীয় নাছির উদ্দিনের আমার মৎস প্রজেক্টে বিষ প্রযোগ করা হয়। এতে আমার দীর্ষ দিনের সকল অর্জন শেষ হয়ে গেছে। এখন আমার পথে বসা ছাড়া কোন উপায় নাই। আমি এজন্য ইউএনও এবং মৎস অফিসারের কাছে বিচার চেয়ে আবেদন করেছি।

ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, এস আলম মৎস প্রজেক্টে বিষয় প্রযোগ করে মাছ মারার অভিযোগ পেয়েছি। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।