মোবাইল ফোন চার্জ হবে মাইক্রো-উইন্ডমিলে

প্রকাশ:| সোমবার, ১৩ জানুয়ারি , ২০১৪ সময় ০৭:৪২ অপরাহ্ণ

মাইক্রো-উইন্ডমিলআজকাল স্মার্ট ডিভাইস চার্জ করার বেশ কিছু উপায় বের হয়েছে। সরাসরি চার্জ, ওয়্যারলেস চার্জ, সোলার প্যানেল,এমন অনেক উপায়ই রয়েছে। এমনকি অনেকেই সাইক্লিং করার সময়ই ফোন চার্জ দেয়ার ব্যবস্থা করেছেন। এবার ইউনিভার্সিটি অফ টেক্সাস আর্লিংটনের দুজন বিজ্ঞানী স্মিতা রয় ও জে সি চিয়াও বাতাসের থেকে উইন্ডমিল এর মাধ্যমে চার্জ করার পন্থা বের করেছেন। শুনে মনে হতে পারে এ নতুন কিছু নয়, তবে সে ধারণাটি সত্যি নয়। বিশাল উইন্ডমিলের বদলে খুব ছোট ছোট, একটি ধানের দানার মাঝে ১০টি স্থাপন করা সম্ভব এমন উইন্ডমিল ব্যবহার করে চার্জ করার ব্যবস্থা আবিষ্কার করেছেন তারা।
প্রযুক্তিটির পেটেন্ট এরই মাঝে তাইওয়ানের একটি কোম্পানি নিয়ে নিয়েছে। ঠিক কী কাজে এটি ব্যবহার করা হতে পারে তা এই মুহূর্তেই বোঝা না গেলেও ফোনের পেছনে বা বাসার দেয়ালে এমন মাইক্রো উইন্ডফার্ম বসিয়ে চার্জিং বা ওয়্যারলেস যোগাযোগে ব্যবহার করা যেতে পারে। ভেঙ্গে যাওয়া নিয়েও ভয় নেই, ক্ষুদ্রাকৃতির হলেও নিকেল অ্যালয়ের তৈরি এই উইন্ডমিলগুলো সহজে ক্ষতিগ্রস্থ হবে না।
চার্জিং বা লাইট জ্বালানো অথবা ক্ষুদ্র ন্যানো মেশিন চালানো – যে কাজেই এই প্রযুক্তি ব্যবহার করা হোক না কেন, সেটি যে খুবই চমকপ্রদ হবে তা নিয়ে দ্বিধা নেই।