মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ১০ কোটি ৯০ লাখ ছাড়িয়েছে

প্রকাশ:| সোমবার, ৭ অক্টোবর , ২০১৩ সময় ০৯:২৩ অপরাহ্ণ

সীমদেশে মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ১০ কোটি ৯০ লাখ ছাড়িয়ে গেছে। আজ ৭ অক্টোবর দেশের ইন্টারনেট ও মোবাইল ফোনের গ্রাহকসংখ্যা প্রকাশ করেছে বাংলাদেশ টেলিকম নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। বিটিআরসির তথ্য অনুযায়ী, আগস্ট মাসের শেষ নাগাদ দেশে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১০ কোটি ৯০ লাখ ৩০ হাজারের বেশি।
বিটিআরসি জানিয়েছে, বছরের প্রথম আট মাসে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা এক কোটি ২০ লাখ বেড়েছে। এর আগে ৩০ জুন পর্যন্ত দেশে মোবাইল ফোনের গ্রাহক ছিল ১০ কোটি ৫০ লাখ আর ইন্টারনেট গ্রাহক ছিল তিন কোটি ৫৬ লাখ।
বর্তমানে বাংলাদেশে সবচেয়ে বেশি মোবাইল ফোনের গ্রাহক গ্রামীণফোনের। আগস্ট মাস পর্যন্ত গ্রামীণফোনের গ্রাহকসংখ্যা ছিল সাড়ে চার কোটির বেশি। দুই কোটি ৭০ লাখ গ্রাহকসংখ্যা নিয়ে গ্রামীণফোনের পরের অবস্থানে রয়েছে বাংলালিংক। এরপরে রয়েছে রবি, এয়ারটেল, সিটিসেল ও টেলিটক। বিটিআরসির তথ্য অনুযায়ী, প্রতিটি মোবাইল অপারেটরের গ্রাহক সংখ্যা বাড়ছে।
জুন থেকে আগস্ট এই দুই মাসে দেশে ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে ছয় লাখেরও বেশি। আগস্ট মাস পর্যন্ত দেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা তিন কোটি ৬২ লাখ ৪৯ হাজারের বেশি। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা তিন কোটি ৪৭ লাখ।
সম্প্রতি দেশে বেসরকারি মোবাইল অপারেটররা বিটিআরসির কাছ থেকে থ্রিজির অনুমোদন পেয়েছে। দেশে থ্রিজি সেবা চালু হলে মোবাইল ফোন ও ইন্টারনেট গ্রাহক আরও দ্রুত বাড়বে বলেই মনে করছে মোবাইল অপারেটররা।