মোদি-খালেদা জিয়ার বৈঠক রোববার : জয়শঙ্কর

প্রকাশ:| শুক্রবার, ৫ জুন , ২০১৫ সময় ০৮:৫৪ অপরাহ্ণ

বাংলাদেশ সফরে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন দেশটির পররাষ্ট্রসচিব সুব্রমানিয়াম জয়শঙ্কর।
মোদি-খালেদা
ব্রিফিংয়ে ভারতের পররাষ্ট্রসচিব বলেন, সফরের দ্বিতীয় দিনে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে বৈঠক করবেন মোদি। এরপরই তিনি বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে বৈঠক করবেন। এর মধ্যে আছেন সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও বর্তমান বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ।

এস জয়শঙ্কর জানান, শনিবার সকালেই ঢাকা পৌঁছাবেন নরেন্দ্র মোদি। সফরের শুরুতেই তিনি জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন। এরপর তিনি ঢাকার ধানমণ্ডিতে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন।

ভারতের পররাষ্ট্রসচিব বলেন, দুপুরের খাবারের পর নরেন্দ্র মোদি, মমতা বন্দ্যোপাধ্যায় ও শেখ হাসিনা কলকাতা-ঢাকা-আগরতলা বাস সার্ভিসের উদ্বোধন করবেন। এরপর স্থলসীমান্ত চুক্তিবিষয়ক কিছু আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন তারা। পরে একান্ত বৈঠকে বসবেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।

তিনি বলেন, বৈঠক শেষে প্রেস ব্রিফিং করবেন দুই দেশের প্রধানমন্ত্রী। রাতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর আয়োজনে নৈশভোজে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী।

এর আগে শুক্রবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছিলেন, সফরকালে নরেন্দ্র মোদির সাথে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বৈঠকের কোনো সম্ভাবনা নেই।

মন্ত্রী জানিয়েছিলেন, আগামীকাল ৬ জুন নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে আসছেন। দুদিনের সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে বৈঠক করবেন। চীনমৈত্রী আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি সুধী সমাবেশে বক্তৃতা দেবেন। তার সফরকালে কলকাতা-আগরতলা এবং ঢাকা-গুয়াহাটি বাস সার্ভিস, খুলনা-মংলা ও কুলাউড়া শাহবাজপুর রেল সংযোগ পুনর্বহাল, শিলাইদহের কুঠিবাড়িতে রবীন্দ্রভবন, বর্ডার হাটসহ বেশ কিছু কার্যক্রমের উদ্বোধন করা হবে।