মোদির ভাষণের সমালোচনা করেছে পাকিস্তান

প্রকাশ:| মঙ্গলবার, ৯ জুন , ২০১৫ সময় ০৮:০২ অপরাহ্ণ

ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালীন সময়ে প্রদত্ত ভাষণের সমালোচনা করেছে পাকিস্তান।

মঙ্গলবার নিয়মিত এক প্রেস ব্রিফিংয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কাজী খলিলউল্লাহ বলেন, মোদির ভাষণে একটি সার্বভৌম প্রতিবেশীর বিরুদ্ধে ভারতের নেতিবাচক অবস্থান স্পষ্ট হয়েছে। এই ভাষণে পাকিস্তানের তৎকালীণ পূর্বাঞ্চলে ভারত যে অপতৎপরতা চালিয়েছে তা স্পষ্ট হয়েছে বলেও দাবি জানান খলিলউল্লাহ।

মুখপাত্র বলেন, জাতিসংঘের চার্টার অনুযায়ী কোনো স্বাধীন রাষ্ট্র অপর আরেকটি রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাবার বা হস্তক্ষেপের অধিকার রাখে না। তবে ভারত সে কাজটি করে নিজের গর্ব ও সম্মানের স্থল আগেই নষ্ট করেছে।

ঢাকা ইউনিভার্সিটির অনুষ্ঠানে অংশ নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে মোদির অভিযোগেরও সমালেচনা করেন। তিনি বলেন প্রতিবেশি দেশের সঙ্গে ভালো সম্পর্ক রেখে যখন শান্তির পথে পাকিস্তান এগুতে চাচ্ছে তখন দেশটির বিরুদ্ধে উৎপাতের অভিযোগ আনা অনভিপ্রেত।

মুখপাত্র আরো বলেন, পাকিস্তান ও বাংলাদেশের মানুষ কেবল ধর্মীয় ভাবধারাতেই এক নয়, বরং স্বাধীন রাষ্ট্রের জন্য দীর্ঘ আন্দোলনেও তারা এক ছিল।

কাজী খলিলউল্লাহ বলেন, ভ্রাতৃপ্রতীম দুই দেশ পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে ভারতের অনৈক্য সৃষ্টির প্রয়াস সফল হবে না।

তিনি মোদির সাম্প্রতিক বক্তব্যের মাধ্যমে পূর্ব পাকিস্তানে ভারতীয় হস্তক্ষেপের বিষয়টি যে খোলাসা হয়েছে সে বিষয়ে আন্তর্জাতিক বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেন।


আরোও সংবাদ