মেয়রের সাথে একাধিক প্রতিষ্ঠানের প্রনিধির সাক্ষাৎ

প্রকাশ:| বৃহস্পতিবার, ৪ মে , ২০১৭ সময় ০৮:৫৫ অপরাহ্ণ

সিটি মেয়রের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিষ্ঠান রেফিউজি এন্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট (রামরু) গবেষণা দলের সাক্ষাৎ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন এর সাথে ৪ মে ২০১৭ খ্রি. বৃহস্পতিবার, সকালে নগরভবনে মেয়র দপ্তরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিষ্ঠান রেফিউজি এন্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট (রামরু) গবেষণা দলের সদস্যবৃন্দ সৌজন্য সাক্ষাৎ করেন। গবেষনা দলে রামরু গবেষক প্রদীপ দাস, সহকারী অধ্যাপক মোহাম্মদ রাশেদ আলম ভুঁইয়া চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় বিদ্যমান বস্তি সমুহের পরিসংখ্যান, তাদের জীবনমান, কার্যক্রম সহ নানাবিধ বিষয়ে গবেষনার তথ্য উপাত্ত মেয়র মহোদয়ের নিকট থেকে জানতে চান। মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বাস্তব ধর্মী গবেষনা পরিচালনার জন্য গবেষকদের পরামর্শ দেন।

সিটি মেয়রের সাথে দি ইনষ্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টস্ অব বাংলাদেশ এর নেতৃবৃন্দের সাক্ষাৎ
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন এর সাথে ৪ মে ২০১৭ খ্রি. বৃহস্পতিবার, সকালে নগরভবনে মেয়র দপ্তরে দি ইনষ্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টস অব বাংলাদেশ এর নেতৃবৃন্দ সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতে তারা তাদের কার্যক্রম সম্পর্কে মেয়রকে অবহিত করেন। এসময় কাউন্সিল মেম্বার আবু বক্কর ছিদ্দিক এফসিএমএ ও মোহাম্মদ আরশাদ উল্লাহ এফসিএমএ, ট্রেজারার সাইফুল ইসলাম এফসিএমএ, সেক্রেটারী মোহাম্মদ আরিফ এসিএমএ, ডেপুটি ডাইরেক্টর শাহাদাত হোছাইন সহ অন্যরা উপস্থিত ছিলেন। এসময় মেয়র আইসিএমএবি এবং সিবিসি’র নেতৃবৃন্দের প্রস্তাবগুলো বিবেচনার আশ্বাস দেন।

সিটি মেয়রের সাথে সমাজসেবা অধিদপ্তরাধীন বুনিয়াদী প্রশিক্ষণের
৩২ জন কর্মকর্তার মতবিনিময়

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ উপজেলা পর্য্যায়ের ৩২ জেলার ৩২ জন কর্মকর্তা ৩৯ তম বুনিয়াদী প্রশিক্ষণ গ্রহণ করার জন্য চট্টগ্রামে আসেন। এ প্রতিনিধি দলটি ৪ মে ২০১৭ খ্রি. বৃহস্পতিবার, দুপুরে নগরভবনে সম্মেলন কক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার আন্তরিকতার সাথে সামাজিক বেষ্টনী হিসেবে সমাজ সেবা দপ্তরের মাধ্যমে বহুমুখি কার্যক্রম পরিচালনা করছে। তন্মধ্যে শিশু ও প্রতিবন্ধি সহ নানা শ্রেনী ও পেশার মানুষের কল্যান সাধিত হচ্ছে। সরকারের ভিশন অনুযায়ী ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ বিনির্মাণের ক্ষেত্রে বয়স্কভাতা,বিধবাভাতা, প্রতিবন্ধীভাতা, উপবৃত্তি,শিশু সুরক্ষা,আইনী সহায়তা, শিশু বিকাশ,শিশু আইন, শিশু অপরাধ ইত্যাদি সহ ২৩ টি ক্যাটাগরিতে ১ হাজার ৬ টি কার্যালয়ের মাধ্যমে সামাজিক সেবা নিশ্চিত করা হচ্ছে। এসকল কার্যক্রম বাস্তবায়নের জন্য নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে আজ যারা বুনিয়াদী প্রশিক্ষাণ গ্রহণ করলেন আপনাদের মাধ্যমে সরকারের ইচ্ছা ও সদিচ্ছা বাস্তবায়িত হচ্ছে। মেয়র বলেন, নিজেদের মধ্যে দেশপ্রেম ও মানবপ্রেম না থাকলে কাংখিত লক্ষ্য অর্জন করা সম্ভব হবে না। মতপার্থক্য,রাজনৈতিক মতাদর্শ,বর্ণ ও ধর্মগত ভিন্নতা থাকলেও দেশপ্রেম ধারন করে সততা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করলে সরকারের ভিশন বাস্তবায়ন করা সম্ভব। তিনি আশা করেন বিসিএস ক্যাডারের এসকল কর্মকর্তারা বাস্তবধর্মী দৃষ্টিভঙ্গি নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন সকলের মুখে হাসি ও নিরাপদ বাংলাদেশ প্রতিষ্ঠার ভিশন ধারন করে দায়িত্ব পালন করলে দেশ এগিয়ে যাবে। মেয়র সমাজ সেবা দপ্তরের যাবতীয় কার্যক্রম ব্যাপকভাবে প্রচারের উপর গুরুত্বারোপ করেন।

তিনি আশা করেন মন্ত্রনালয় বা অধিদপ্তর বা উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশের অপেক্ষায় না থেকে স্বপ্রণোদিত হয়ে সরকারের ভিশন তুলে ধরার প্রয়াসী হলে দেশ ও জাতি উপকৃত হবে। এসময় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন, চট্টগ্রাম জেলা সমাজ সেবা অধিদপ্তর এর উপ পরিচালক মিসেস বন্ধনা দাশ, মানসিক প্রতিবন্ধী শিশুদের প্রতিষ্ঠানের উপ পরিচালক মোহাম্মদ শহিদুল ইসলাম, সমাজ সেবা অধিদপ্তর আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের সহকারী পরিচালক হাসান মাসুদ, জেলা সমাজ সেবা অধিদপ্তর এর সহকারী পরিচালক মো. ওমর ফারুক, এনএএসএস উপাধ্যক্ষ দেবব্রত দাশ, প্রভাষক ও কোর্স সমন্বয়ক মো. জহিরুল ইসলাম সহ ৩৯ তম বুনিয়াদী প্রশিক্ষনে অংশ্রগ্রহণকারীদের মধ্যে ফাহমিদা আক্তার চৌধুরী, শরমিন রহমান চৌধুরী, মু.অলিউল ইসলাম, কামিনী চৌধুরী, মো. মাহমুদুল আলম, খালেদা বানু, নাসরিন সুলতানা, মো. মঞ্জুরুল ইসলাম, মেহেদী হাসান, মো. মনিরুল ইসলাম, মাহমুল হাসিব, ইমদাদুল হক, কৃতি বিজয় চাকমা, মো, আবুল কালাম আজাদ, মনির হোছাইন, ইমানুর রহমান, মো. আবদুল মান্নান, মো. খাইরুল ইসলাম, ফারুক মিয়া, আরিফুর রহমান, কল্লোল সাহা, মো. শাহিন আলম, উত্তম সরকার, মো. আবদুল হান্নান সরকার, মতিউর রহমান শেখ, কাজী রফিকুল ইসলাম, মোহাম্মদ আলী, জহুরুল ইসলাম, নাজনীন নাহার, জাকরিন কাদিন, জান্নাতুল ফেরদৌস, শিরিন সুলতানা সহ অন্যরা।


সিটি মেয়র এর সাথে চট্টগ্রাম জেলা নির্মাণ শ্রমিক ইউনিয়ন
এর নেতৃবৃন্দের মতবিনিময় অনুষ্ঠিত

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন এর সাথে ৪ মে ২০১৭ খ্রি. বৃহস্পতিবার, বিকেলে নগরভবনে সম্মেলন কক্ষে চট্টগ্রাম জেলা নির্মাণ শ্রমিক ইউনিয়ন এর নেতৃবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় নির্মাণ শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে মেয়র এর নিকট ৫ দফা দাবী সম্বলিত একখানা স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপিতে তারা নির্মাণ শ্রমিকদের জন্য শ্রম অফিস নির্মাণ করে দেয়া, কাজীর দেউরীর শ্রমিক শেড সংস্কার করা, নির্মাণ শ্রমিকের মৃত্যুর পর চট্টগ্রাম সিটি কর্পোরেশনের গাড়ী ও আর্থিক সহযোগিতায় মরদেহ মৃত ব্যক্তির গ্রামের বাড়ীতে পৌছে দেয়া, দূর্ঘটনার কারনে অসুস্থ নির্মাণ শ্রমিকদের বিনামূল্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন হাসপাতালে চিকিৎসা সেবা প্রদান এবং জেলা নির্মাণ শ্রমিক ইউনিয়নের সদস্যভুক্ত পরিচয়পত্রধারী শ্রমিককে রাতে কাজ থেকে ফেরার পথে হয়রানী না করা সহ ৫ দফাদাবী তুলে ধরে মেয়রের সহযোগিতা কামনা করেন। মতবিনিময় সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন নির্মাণ শ্রমিকদের যৌক্তিক দাবী সমূহ পুরনের আশ্বাস দেন। এসময় জামাল খান ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আবুল হাশেম বাবুল, সাধারন সম্পাদক মোরশেদুল আলম, সিনিয় সহ সভাপতি চিত্ত রঞ্জন দাস,সাংগঠনিক সম্পাদক সৈয়দুল আলম, আহমদ ছোবহান, যুবলীগ নেতা সিজার বড়–য়া, চট্টগ্রাম জেলা নির্মাণ শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং-২২১৩ এর সভাপতি মোহাম্মদ বেলাল হোসেন, সাধারন সম্পাদক মো. বাহার উদ্দিন, সাবেক সভাপতি রুস্তম আলী, মো. নাছির উদ্দীন,কাশেম, মো. হুমায়ুন কবির, বিধান সরকার, মুন্না সহ নির্মাণ শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।