মেদ ঝরাতে কার্যকর ওষুধ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ৩১ মে , ২০১৮ সময় ১০:৩৬ অপরাহ্ণ

সকালে উঠে খেয়ে না খেয়ে অফিস আর সারাদিন পর বাসায় ফিরে দুটো মুখে দিয়ে ঘুম! এ যুগের চাকরিজীবীদের জীবনধারায় এই চিত্র অস্বাভাবিক নয়।

ছুটির দিনে শরীরচর্চা করতে মন চাইলেও বাইরের পৃথিবীর টানে সেটিও ধামাচাপা পড়ে যায়। ফলে সিক্সপ্যাক তো দূরে থাক মেদবহুল পেটটাও কমে না এক বিন্দু।

এ যুগের কম বয়সী শহুরে ছেলে মেয়েদের মধ্যেও রয়েছে মেদ বহুলতা। এই অবস্থায়  মেদ কমানোর জন্যে অনেকেই আবার ডায়েট করেন।

ডায়েট ফলপ্রসূ না হওয়ায় অনেকে ‘অনশনে’ যাওয়ারও চিন্তা করেছেন হয়ত। আর অনশনে যেতে হবে না। এবার শারীরিক কসরত ছাড়াই মেদ কমানোর উপায় বের করেছে বিজ্ঞানীরা।

শরীরের বাড়তি মেদ ঝরাতে কার্যকর ওষুধ খুঁজে পাওয়ার দাবি করেছেন একদল গবেষক। এটি বিশেষভাবে পেটের বাড়তি মেদ দূর করতে উপযোগী বলে জানিয়েছেন তারা।

ফলে আধুনিক শহুরে জীবনে যারা ব্যায়াম করতে পারেন না, তাদের দুশ্চিন্তা দূর হতে যাচ্ছে।

ক্যারিবিয়ান সাগর সংলগ্ন দ্বীপ গ্রেনাডার একদল গবেষকের গবেষণায় জানা গেছে ‘মেলাটোনিন’ নামক একটি ওষুধের নাম। ওষুধটি মূলত জেট-ল্যাগ বা পরিমিত ও সময়মত ঘুম নিশ্চিত করার জন্যে ব্যবহার করা হয়।

মেটাটোনিন ব্যবহার করা হয় স্লিপ হরমোন বা ঘুমানোর জন্যে শরীররে যে হরমোনগুলো রয়েছে সেগুলোকে কর্মক্ষম রাখার জন্যে।  মেটাটোনিন স্লিপ হরমনকে কার্যকর করে একপ্রকার তাপের সৃষ্টি করে, যা থেকে ক্যালরি বার্ন হয় এবং মেদ কমতে থাকে ঘুমের ভিতরেই।

এছাড়া মেটাটোনিনে রয়েছে অ্যান্টি অক্সিদেন্টস উপাদান, যা শরীরকে ফিট রাখতে সহায়ক।

পেটের মেদ কমাতে মেটাটোনিন বেশি কার্যকর বলে জানিয়েছেন গ্রেনাডা বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রফেসর আহমেদ আগিল আব্দেলা। তিনি নিজেই সকলকে মেলাটোনিন সাপ্লিমেন্ট ব্যবহার করতে বলছেন। যদিও তিনি ব্যায়াম বাদ দিতে বলেননি। কারণ ব্যায়ামহীন শরীরে যে জং ধরে সেটা ওষুধে দূর হবে কি না, সেটা নিয়ে সংশয় থেকেই যায়।