মেট্রোরেলের লাইন স্থাপনে জোর গতিতে কাজ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ১৬ এপ্রিল , ২০১৮ সময় ১২:৩৯ অপরাহ্ণ

রাজধানীবাসীর বহুপ্রতীক্ষিত মেট্রোরেলের লাইন স্থাপনে এ মাসের প্রথম সপ্তাহে উত্তরার দিয়াবাড়ি এলাকায় দুটি পিয়ারের ওপর ভায়াডাক্ট বসানোর পর এখন আগারগাঁওয়ে দুটি পিয়ারে কংক্রিট ঢালাইয়ের প্রস্তুতি চলছে।

জোর গতিতে কাজ চলার কথা জানিয়ে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেছেন, আগামী জুন মাসে প্রকল্পের কাজ আরও বেশি ‘দৃশ্যমান’ হবে।

আগারগাঁওয়ে যে দুটি পিয়ারে কনক্রিট ঢালাই চলছে, সেগুলোর ওপরও ভায়াডাক্ট বসানো হবে। পিয়ারের ওপরে বসছে ভায়াডাক্ট, যার ওপর দিয়ে চলবে রেল।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্পের হালনাগাদ বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, গত ৩১ মার্চ পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি ১৫ ভাগ।

তবে গত ১৫ দিনে কাজ আরও এগিয়েছে বলে বাস্তব অগ্রগতি আরও কিছুটা বেশি বলে জানান প্রকল্প বাস্তবায়নকারী কোম্পানির এমডি সিদ্দিক।

তিনি রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখন খুব দ্রুত গতিতে কাজ এগিয়ে যাচ্ছে। আপনি জুন মাসে গিয়ে দেখবেন যে পুরো প্রকল্প এলাকায় পিয়ার উঠে গেছে।

“আগারগাঁওয়ে দুটো পিয়ার ওঠানোর পরই আমরা সেখানে ভায়াডাক্ট বসিয়ে দেব। এরপর আবার যখন সামনে পিয়ার উঠে যাবে, আমরা সেখানে ভায়াডাক্ট বসাব। এভাবে দুদিক থেকে কাজ এগুতে থাকবে।”
২০১৯ সালের ডিসেম্বর মাসের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালুর আশা দেখান অবসরপ্রাপ্ত এই সচিব।

তিনি বলেন, ২০২৪ সালে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল। তবে প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনায় এর কাজ আগে শেষ করার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে।

“এজন্য আমরা স্পেশাল এফোর্ট নিলাম। প্ল্যান পরিবর্তন করলাম। সেই পরিকল্পনা অনুযায়ী আমরা এখন কাজ করছি। এখন যে গতিতে কাজ চলছে তাতে ২০১৯ এর ডিসেম্বরে আগারগাঁও এবং ২০২০ সালের ডিসেম্বরে মতিঝিলের বাংলাদেশ পর্যন্ত নির্মাণকাজ সম্পূর্ণ শেষ করে আমরা মেট্রোরেল চালু করব।”

রোববার দিয়াবাড়ি গিয়ে দেখা যায়, ২২ নম্বর এবং ২৩ পিয়ারের ওপর ভায়াডাক্টের ‘প্রিকাস্ট সেগমেন্ট বক্স’ ওঠানো হয়েছে। তবে এগুলো এখনও জোড়া লাগানো হয়নি। নিচের সাপোর্টও খোলা হয়নি।