মেক্সিকোতে ইউনূস সামাজিক ব্যবসা তহবিল গঠনের উদ্যোগ

প্রকাশ:| সোমবার, ২২ জুলাই , ২০১৩ সময় ১০:৫১ অপরাহ্ণ

দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বব্যাপী সামাজিক ব্যবসার প্রসারে কাজ করছেন শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। এরই yunus-bg20130722081527ধারাবাহিকতায় সম্প্রতি মেক্সিকো সফর করেন তিনি।

মেক্সিকোতে ইউনূস সামাজিক ব্যবসা তহবিল গঠনের উদ্যোগ নিয়েছেন ক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠান গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। ওই তহবিলে ৪৫ লাখ ডলার অনুদান দেয়ার ঘোষণা দিয়েছেন মেক্সিকোর ভেরাক্রুস রাজ্যের গভর্নর।

১৭ থেকে ২০ জুলাই মেক্সিকো সফর করেন ড. ইউনূস। মেক্সিকোর তৃতীয় সমৃদ্ধশালী রাজ্য ভেরাক্রুসের গভর্নর হাভিয়ার দুয়ার্তে দ্য অচোয়া। মেক্সিকোর যে স্থানে প্রথম পা রেখে লাতিন আমেরিকায় স্প্যানিশরা ব্যবসা শুরু করেছিলেন সেখানে জমকালো এক অনুষ্ঠানে অভ্যর্থনা দেয়া হয় ড. ইউনূসকে।

ওই অনুষ্ঠানে মেক্সিকোর বিভিন্ন রাজ্যের গভর্নর, রাজ্য আইনসভার সদস্য, ব্যবসায়ী নেতা ও শিক্ষাবিদরা উপস্থিত ছিলেন। রাজ্যের রাজধানী সালাপা থেকে বিমানে করে অধ্যাপক ইউনূসকে অনুষ্ঠানে নিয়ে আসেন ভেরাক্রুস গর্ভনর হাভিয়ার দুয়ার্তে দ্য অচোয়া।

অনুষ্ঠানে হাভিয়ার দুয়ার্তে দ্য অচোয়া জানান, তিনি অধ্যাপক ইউনূসের সঙ্গে আলোচনা করে সামাজিক ব্যবসা সম্পর্কে জেনেছেন এবং সন্তুষ্ট হয়েছেন।

রাজ্যে সামাজিক ব্যবসার যাত্রার ঘোষণা দিয়ে ইউনূস সামাজিক ব্যবসা তহবিলে ৪৫ লাখ মার্কিন ডলার অনুদান দেয়ার সিদ্ধান্তের কথা জানান দুয়ার্তে দ্য অচোয়া। ভেরাক্রুসে আগামী তিন মাসের মধ্যে ওই তহবিল গঠন করা হবে।

ভেরাক্রুস গর্ভনর জানান, তহবিল গঠনের পরপরেই অনুদানের অর্থ হস্তান্তর করা হবে যেন বিলম্ব ছাড়াই সামাজিক ব্যবসার শুরু করা যায়।

ভেরাক্রুসের অভ্যর্থনা অনুষ্ঠানের আগের দিন লিওনে দীর্ঘদিনের বন্ধু ও মেক্সিকোর সাবেক প্রেসিডেন্ট ভিসেন্তে ফক্স আয়োজিত একটি সম্মেলনে বক্তব্য দেন ড. ইউনূস। ভিসেন্তে ফক্সের সঙ্গে একটি টেলিভিশন প্রোগ্রামেও অংশ নেন তিনি।

এক সংবাদ সম্মেলনে নিজ রাজ্য সেন্ত্রো ফক্সে সামাজিক ব্যবসা শুরুর পরিকল্পনা জানান ভিসেন্ত ফক্স।

সফরের শেষ দিন মেক্সিকোর ওয়াসাকা রাজ্যের এটলা শাখার গ্রামীণ মাইক্রো ক্রেডিটের সুবিধাভোগীদের (ঋণগ্রহীতা) সঙ্গে সাক্ষাৎ করেন ড. ইউনূস।

২০০৯ সালে বিশ্বের অন্যতম বড় ধনকুবের মেক্সিকান কার্লোস স্লিম ও গ্রামীণ ট্রাস্টের যৌথ উদ্যোগে মেক্সিকোতে গ্রামীণ মাইক্রোক্রেডিট কর্মসূচি চালু হয়। ওয়াসাকা রাজ্যের ওই কর্মসূচিটি গ্রামীণ কারসো নামে পরিচিত।

এছাড়াও ইউনিভার্সিটি হোসে ভ্যাসকনসেলোসে শিক্ষার্থীদের উদ্দেশে ভাষণ দেন তিনি। মনটেরি বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশন তাকে দেয় বিশেষ সংবর্ধনা।