মূত্রত্যাগ করায় শ্রীঘরে ১০৯ জন

প্রকাশ:| রবিবার, ২৮ জুন , ২০১৫ সময় ০৯:১৯ অপরাহ্ণ

ভারত চিত্রবিপত্তি আর কাকে বলে, প্রকৃতির ভার সহ্য করতে না পেরে খোলাস্থানে মূত্রত্যাগ করতে গিয়ে শেষ পর্যন্ত শ্রীঘরে! শুধু খোলা জায়গায় মূত্রত্যাগ করার অপরাধে জেলে ঢুকতে হলো ভারতের আগ্রার ১০৯ জনকে।

খোলা জায়গায় মূত্রত্যাগ করার জন্য দাঁড়িয়েই এ বিপত্তির মুখোমুখি হতে হয় রেলস্টেশনে যাওয়া মানুষদের। মূত্রত্যাগের প্রস্তুতি নিতে না নিতেই ঘাড়ের কাছে টোকা। আর ঘাড় ঘোরাতেই পিলে চমকে যাওয়ার দশা। মূত্রত্যাগ তো দূরের কথা, কর জোড়ে ক্ষমা চেয়েও শেষ রক্ষা হলো না। রেল পুলিশের (জিআরপি) কনস্টেবলরা ততক্ষণে জামার কলার ধরে টানতে টানতে সোজা জেলখানায়।

ভারতের আগ্রার জিআরপি মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে ১২টি রেল স্টেশনে অভিযান চালিয়ে খোলাস্থানে মূত্রত্যাগের অপরাধে ১০৯ জনকে গ্রেপ্তার করে।

তবে জরিমানার টাকা গুনে জেলে ঢোকার হাত থেকে মুক্তি পেয়েছেন অনেকে। মূত্র ত্যাগের জায়গা এবং বয়সের হিসাবে ১০০ থেকে ৫০০ টাকা জরিমানার ব্যবস্থা ছিল। কে কী ধরনের পরিবেশে দাঁড়িয়ে মূত্রত্যাগ করেছে এবং কার কেমন বয়স সে হিসাবেই ধার্য হয়েছে জরিমানা।

এ বিষয়ে আগ্রা জিআরপির সিনিয়র সুপারিনটেনডেন্ট গোপেশনাথ খান্না জানিয়েছেন, রেল চত্বরকে পরিষ্কার রাখার উদ্দেশে এ ধরনের অভিযান চালু রাখা হয়েছে। স্টেশন চত্বরে কাউকে থুথু ফেলতে বা প্রস্রাব করতে দেখলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সেই সঙ্গে তাদের উপযুক্ত জরিমানা করারও নির্দেশ দেওয়া হয়েছে।