মুরসি সমর্থকদের বিক্ষোভ চলছে

প্রকাশ:| শুক্রবার, ১২ জুলাই , ২০১৩ সময় ১০:৪৭ অপরাহ্ণ

কায়রোর নাসর সিটিতে জড়ো হয়ে বিক্ষোভ করছেন মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সমর্থকরা।Rally-sm20130712103638

শুক্রবার জুমার নামাজের আগ থেকে রাজধানী ও আশপাশের এলাকা থেকে নাসর সিটিতে জড়ো হতে থাকে মুসলিম ব্রাদারহুড সমর্থকরা। নামাজের পরপরই শুরু হয় সেনাবাহিনী ও অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ। এ সময় শ্লোগানে শ্লোগানে মুরসিকে স্বপদে বহাল করার আহবান জানায় সমর্থকরা।

সংবাদ মাধ্যম জানিয়েছে, ব্রাদারহুডের সমাবেশের ঘোষণায় শুক্রবার সন্ধ্যায় তাহরির স্কয়ারে পাল্টা সমাবেশের ডাক দিয়েছে মুরসিবিরোধীরা।

শুক্রবার সকালে মুরসি সমর্থকদের ক্যাম্প থেকে ঘোষণা দেওয়া হয়, বিকেলের বিক্ষোভ প্রেসিডেন্সিয়াল প্যালেসের উদ্দেশ্যে যাত্রা করবে। তাই যে কোনো ধরনের সহিংসতা ঠেকাতে রাস্তা বন্ধ করে দিয়েছে সেনাবাহিনী।

সমাবেশ-পাল্টা সমাবেশের ঘোষণায় রাজধানী কায়রোসহ মিশরজুড়ে সেনা টহল বাড়িয়েছে কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, শহর ও শহরতলীর মোড়ে মোড়ে সাঁজোয়া যান নিয়ে অবস্থান নিয়েছে সেনাবাহিনীর সদস্যরা।

তবে, কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের সতর্ক করে বলেছে শান্তিপূর্ণ কর্মসূচিতে কোনো ধরনের বাধা দেওয়া হবে না।

এ দিকে, ব্রাদারহুডের শীর্ষস্থানীয় নেতাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনায় উদ্বেগ জানিয়ে নির্বিচারে গ্রেফতার বন্ধে মিশরীয় নেতাদের প্রতি আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ।

এছাড়া, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে মুক্তি দেওয়ার আহবান জানিয়েছে জার্মানি।