‘মুনাফালোভীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে’

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ১৪ জুলাই , ২০১৮ সময় ১০:৪৭ অপরাহ্ণ

কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় নির্ধারিত শর্তের ন্যূনতম শর্তও পূরণ করতে পারেনি বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, যে সব বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ ও মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া ছাড়া অন্য কোনো পথ খোলা নেই।

শনিবার দুপুরে চট্টগ্রামের সীতাকুণ্ডের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। তিনি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে গ্র্যাজুয়েটদের ডিগ্রি প্রদান করেন।

মন্ত্রী আরও বলেন, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকারী শিক্ষার্থীদের মধ্যে সরকার কোনো ধরনের পার্থক্য করে না। সবার জন্য মানসম্মত শিক্ষা ও সুযোগ নিশ্চিত করবে সরকার। বিশ্ববিদ্যালয়গুলোকে জ্ঞানচর্চা, গবেষণা ও নতুন জ্ঞান অনুসন্ধান করতে হবে। এ কারণে বিষয় নির্বাচন, শিক্ষাক্রম উন্নয়ন, শিক্ষাদানের পদ্ধতি যুগোপযোগী করতে হবে।

শিক্ষার্থীরা যাতে জঙ্গিবাদ ও মাদকাসক্তির কবলে পড়ে বিপথগামী না হয়, সে জন্য শিক্ষক ও অভিভাবকদের আরও সক্রিয় হতে হবে বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

এবারের সমাবর্তনে ২২ হাজার ৮৫৯ শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়েছে। এর মধ্যে চ্যান্সেলর গোল্ড মেডেল দেওয়া হয় ৩৬ জনকে, ভাইস চ্যান্সেলর মেডেল দেওয়া হয় ২৩০ জনকে।

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়টিতে ছয়টি অনুষদের ১১টি বিভাগে অধ্যয়নরত ১০ হাজার শিক্ষার্থীর মধ্যে ২০০-এর বেশি বিদেশি শিক্ষার্থী। এ পর্যন্ত শতাধিক মুক্তিযোদ্ধার সন্তান বিনা বেতনে এ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, সমাবর্তন বক্তা ছিলেন সাবেক উপাচার্য মোহাম্মদ আলী। সংযুক্ত আরব আমিরাতের আইন উপদেষ্টা আল সাঈদ আলী বিন সাঈদ আবদুর রহমান আল-ই-হোসাইন।