মুদ্রার পিঠে ইতিহাসের পাঠ শিল্পকলা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ৩ মে , ২০১৮ সময় ০৯:০৫ অপরাহ্ণ

 

কাচের শোকেসের ভেতরে সাজিয়ে রাখা হয়েছে সম্রাট সপ্তম এডওয়ার্ড কিংবা সম্রাট ষষ্ঠ জর্জের আমলের নিদর্শনসহ অসংখ্য প্রাচীন মুদ্রা। রয়েছে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে বর্তমানের টাকাও। দেখতে ছোট্ট এক টুকরো ধাতু ও কাগজ। সেই টুকরার পিঠে ইতিহাসের পাঠ নিচ্ছেন কৌতূহলী দর্শক।

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারি এখন অসংখ্য সোনা-রুপোর মুদ্রায় সেজে উঠেছে। যেন একটি জাদুঘর। ১৯০৩ সাল থেকে বিভিন্ন বছরের রুপো, তামা এবং অন্যান্য ধাতুর মুদ্রা ও টাকা রয়েছে প্রদর্শনীতে।

চিটাগং কালেক্টরস ক্লাবের উদ্যোগে বৃহস্পতিবার (০৩ মে) সন্ধ্যায় প্রদর্শনীর উদ্বোধন হয়। চলবে শনিবার (০৫ মে) পর্যন্ত।

শুরুতেই রয়েছে ব্রিটিশ আমলের মুদ্রা। তারপর ধাপে ধাপে বর্তমান সময়ের মুদ্রা পর্যন্ত। অনেক সংগ্রাহক স্বল্প পরিসরে টিপু সুলতানের মুদ্রা থেকে রানি ভিক্টোরিয়ার দুর্লভ স্বর্ণ মুদ্রাও রেখেছেন।

মুদ্রার যাতে কোনো ক্ষতি না-হয়, সে জন্য প্রতিটি মুদ্রা আলাদা করে হোল্ডারে প্রদর্শিত হচ্ছে। নিরাপত্তার কারণেই প্রতিটি শোকেস বিশেষভাবে বসানো হয়েছে। শুধু তাই নয়, যে মুদ্রাগুলো প্রদর্শিত হয়েছে তার দু’দিকের ছবিই বড় করে দেওয়া হয়েছে। এর ফলে মুদ্রার অদেখা দিকটি সম্পর্কেও দর্শক জানতে পারছেন।

এর পাশাপাশি প্রদর্শিত মুদ্রার খুঁটিনাটি ইতিহাস লেখা রয়েছে। চোখ বোলাতেই ইতিহাসের আদ্যোপান্ত চোখের সামনে।

১৯০৩ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত ব্রিটিশ আমলের মুদ্রাগুলো সংগ্রহ করেছেন সত্যজিৎ রায়। তিনি চট্টগ্রাম কলেজ থেকে গণিতে মাস্টার্স করেছেন। তিনি মুদ্রাগুলো সংগ্রহ করছেন ২০ বছর ধরে। বর্তমানে তিনি জনতা ব্যাংকে কাজ করছেন।

সত্যজিৎ রায় বলেন, ‘আমার বয়স যখন আট বছর তখন থেকে মুদ্রার ইতিহাস জেনেছি দাদার কাছ থেকে। সেই থেকে আগ্রহ নিয়ে নিজ উদ্যোগে মুদ্রাগুলো সংগ্রহ করে আসছি।’

তিনি বলেন, ‘খুলনায় আমার এক বন্ধু ব্রিটিশ আমলের মুদ্রা পেয়ে ফেসবুকে ছবি শেয়ার করে। আমি তখন সেটি সংগ্রহ করতে খুলনা যাই। এ ছাড়া বিভিন্ন সময়ে যেখানে পুরাতন মুদ্রা পেয়েছি বাড়তি টাকা দিয়ে হলেও সংগ্রহ করে রেখেছি।’
দুর্লভ মুদ্রার পাশাপাশি প্রদর্শনীর আরেকটি আকর্ষণ হলো বিরল কিছু শিল্পসামগ্রীর নমুনা। গ্যালারিতে ঢুকলেই চোখে পড়বে রাজা-রানিদের ব্যবহার করা পোশাক আর গহনা। নজর কাড়ছে বিভিন্ন সময়ের তৈরি দিয়াশলাই (ম্যাচ)।


আরোও সংবাদ