মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া

প্রকাশ:| বুধবার, ২০ নভেম্বর , ২০১৩ সময় ১০:২৫ অপরাহ্ণ

নকিয়া‘ফিনল্যান্ডের মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া’ নামে যে পরিচয় নকিয়া এতদিন ধরে রেখেছিল ১৯ নভেম্বরের পর থেকে প্রতিষ্ঠানটির সে পরিচয় বদলে গেছে। নকিয়া এখন থেকে শুধু ‘ফিনল্যান্ডের টেলিকম কোম্পানি’ যারা টেলিকম যন্ত্রপাতি তৈরি করে এবং এ সংক্রান্ত সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবেই কাজ করবে।

এ প্রসঙ্গে নকিয়া কর্তৃপক্ষের ভাষ্য, মাইক্রোসফটের কাছে নকিয়ার মোবাইল ইউনিটটি বিক্রি হয়ে যাচ্ছে। ১৯ নভেম্বর ছিল নকিয়ার শেয়ারধারীদের মতামত প্রদানের দিন। নকিয়ার শেয়ারধারীরা প্রায় সবাই মাইক্রোসফটের কাছে নকিয়া বিক্রি করার পক্ষে রায় দিয়েছেন।

এ বছরের সেপ্টেম্বর মাসে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট প্রায় সাড়ে সাতশো কোটি মার্কিন ডলারে নকিয়ার মুঠোফোন ব্যবসা কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছিল। মোবাইল ব্যবসায় ধুঁকতে থাকা নকিয়া সে প্রস্তাবে সাড়া দিলেও তা শেয়ারধারীদের মতামতের ওপর ঝুলে ছিল। গতকাল অনুষ্ঠিত ভোটে ৯৯ দশমিক ৭ শতাংশ শেয়ারধারী মাইক্রোসফটের কাছে নকিয়ার বিক্রি হওয়ার বিষয়টিকে সমর্থন দিয়েছেন।

২০১৪ সালের শুরুতেই মাইক্রোসফটের সঙ্গে নকিয়ার চুক্তি কার্যকর হবে এবং মাইক্রোসফটের অধীনে চলে যাবে নকিয়া। এসময় বিশ্বের বিভিন্ন প্রান্তের ছড়িয়ে থাকা ৩০ হাজারের অধিক নকিয়ার কর্মী মাইক্রোসফটের হয়ে কাজ করবেন।

বাজার বিশ্লেষকেরা বলছেন, একসময়ে মোবাইল ফোনের বাজারে শীর্ষে থাকা নকিয়া ২০১২ সালে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাংয়ের কাছে শীর্ষস্থান খুইয়েছে। বর্তমানে অ্যাপল, এলজি, হুয়াউয়ের মতো প্রতিষ্ঠানগুলোর পেছনে পড়ে বাজারের অষ্টম স্থানে রয়েছে নকিয়া। তবে বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের বাজার বিশ্লেষকেরা জানিয়েছেন, ইন্টারনেট সুবিধাযুক্ত ও স্মার্টফোনের বাজারে দ্রুত উঠে আসছে নকিয়া।

নকিয়ার শেয়ারধারীদের ভোটে ১৯ নভেম্বর নকিয়ার ভাগ্য নির্ধারণ হয়ে গেল। নকিয়া তার পুরোনো পরিচয় ঘুচিয়ে নতুন কীরূপে আসে সেটাই এখন দেখার প্রত্যাশা নকিয়া মোবাইল ভক্তদের।