মুখশ্রী হল যেকোন মানুষের আয়না

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৫ সেপ্টেম্বর , ২০১৪ সময় ০৯:৩০ অপরাহ্ণ

মুখশ্রী হল যেকোন মানুষের আয়না। সেটা যত পরিষ্কার থাকবে ততই তার সৌন্দর্য ধরা দেবে সবার চোখে। তাই আর যাই হোক মুখের যত্ন নিতে ভুল হয় না কারো। অনেকে হাত ও পায়ের যত্নও নেন। অথচ অবহেলায় থেকে যায় আমাদের গলা আর পিঠ। বাইরে বের হলে মুখ ও হাতের সঙ্গে গলা-পিঠ-ঘাড়েও রোদের ক্ষতিকর প্রভাব পড়ে। ফলে এ অংশ আস্তে আস্তে মুখের তুলনায় কালো হয়ে যেতে থাকে। এক সময় এই রঙের পার্থক্য খুব বেশি চোখে পড়ে। এই সমস্যা সমাধানে দেয়া হল কিছু ঘরোয়া উপায়।

কাজুবাদাম
ত্বকের যত্নে কাজুবাদামের কোনো তুলনা হয় না। এর বিভিন্ন উপাদান ত্বকের পুষ্টি যোগায় এবং ত্বকের রং হালকা করতে সাহায্য করে। কাজুবাদামকে একঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এবার ১ চা চামচ কাজুবাদাম বাটা, ১ চা চামচ গুঁড়ো দুধ আর ১ চা চামচ মধু ভাল করে মিশিয়ে ঘাড়ে লাগিয়ে রাখুন আধা ঘন্টা। এরপর ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে চাইলে সপ্তাহে অন্তত তিনদিন এই প্যাকটি ব্যবহার করুন।

যব
ঘাড়ে নিয়মিত স্ক্রাবার হিসেবে যবের তুলনা হয় না। দুই চা চামচ যব গুড়োর সঙ্গে পরিমাণমত টমেটোর রস মেশান। এবার এই মিশ্রণ আপনার ঘাড়ে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর হালকা হাতে ঘাড়ে স্ক্রাব করুন। দেখবেন আস্তে আস্তে সব ময়লা উঠে আসছে। এই স্ক্রাব আপনার ঘাড়ের ত্বকের মৃত কোষ ঝরিয়ে ফেলবে এবং টমেটোর ব্লিচিং উপাদান ত্বকের রং হালকা করবে।

ঘৃতকুমারী
ত্বকের কালো ভাব দূর করতে ঘৃতকুমারীর জুড়ি নেই। আপনি এটা সরাসরি লাগাতে পারেন। প্রথমে ঘৃতকুমারীর নির্যাস বের করে নিন। এটি সরাসরি আপনার ঘাড়ের ত্বকে লাগাতে পারেন। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে হলে রোজ একবার ব্যবহার করুন।

বেসন
বেসন, টকদই আর সামান্য মধু মিশিয়ে একটা প্যাক তৈরি করুন। এটি ঘাড়ে লাগিয়ে ১০ মিনিট পর হাত দিয়ে আলতো করে মাস্যাজ করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেললেই হবে।


আরোও সংবাদ