১৭২ মুক্তিযোদ্ধার সন্তান-সন্ততিকে স্কলারশিপ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ২৬ মে , ২০১৮ সময় ১১:০৩ অপরাহ্ণ

স্নাতক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ১৭২ মুক্তিযোদ্ধার সন্তান-সন্ততিকে এবার চট্টগ্রাম বিভাগ থেকে বৃত্তি দিচ্ছে ভারত সরকার। এদের মধ্যে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের প্রত্যেককে ২৪ হাজার টাকা, উচ্চ মাধ্যমিক পর্যায়ের প্রত্যেককে ১০ হাজার টাকা করে বৃত্তি পাবেন।

মুক্তিযোদ্ধার সন্তান-সন্ততিদের ভারত সরকারের শিক্ষাবৃত্তি প্রদান উপলক্ষে চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনের উদ্যোগে শনিবার (২৬) নগরের চট্টগ্রাম ক্লাবে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বৃত্তি প্রদান অনুষ্ঠানে ভূমি প্রতিমন্ত্রী ও মুক্তিযোদ্ধার সন্তান সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, ১৯৭১ সালে ভারতের সহযোগিতা না থাকলে বাংলাদেশ স্বাধীন হতে নয় বছর সময় লাগতো। সেই সময়ে ভারত সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলো বলেই বাঙালি মুক্তিযোদ্ধাদের হাত শক্তিশালী হয়েছিলো। দুঃসময়ে পাশে দাঁড়ানো বন্ধুই দায়িত্ববান বন্ধু। একাত্তরে ভারত তাদের সেই দায়িত্ব পালন করেছে। ভারত-বাংলাদেশের এ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক; সেটাকে আরও সুদৃঢ় করে সামনের দিকে এগিয়ে নিতে হবে।’

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী বলেন, শহীদের রক্ত ও আত্মদানের ওপর ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক স্থাপিত। কোন অপশক্তি মৈত্রীর এই শ্বাশ্বত বন্ধনকে ছিন্ন করতে পারবে না। সেই মৈত্রীর বন্ধন আরও জোরদার করার অঙ্গীকার করতে হবে। প্রতিবারের ন্যায় এবছর ভারত সরকার স্নাতক ও উচ্চ মাধ্যমিক পর্যায় চট্টগ্রাম বিভাগের ১৭২ জনসহ সারাদেশে ২ হাজার মুক্তিযোদ্ধার সন্তানকে শিক্ষাবৃত্তি দেওয়া হচ্ছে।

২০০৬ সাল থেকে শিক্ষাবৃত্তি চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত ভারত সরকার বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সন্তান ১০ হাজার ৯৩৬টি বৃত্তি দিয়েছে। এতে খরচ হয়েছে ১৬ কোটি ৫০ লাখ টাকা।

অনুষ্ঠান মঞ্চে চট্টগ্রামস্থ ভারতের সহকারী হাই কমিশনের দ্বিতীয় সচিব শুভাশীষ সিনহা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আবৃত্তিশিল্পী রাশেদ হাসান।

বৃত্তি প্রদান অনুষ্ঠান শেষে গান, আবৃত্তি ও নৃত্য পরিবেশিত হয়।