মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাসকে ধারণ করে এগিয়ে যেতে হবে

প্রকাশ:| বৃহস্পতিবার, ৩১ মার্চ , ২০১৬ সময় ১০:৫৮ অপরাহ্ণ

দুর্নীতি ও সন্ত্রাসমুক্ত অসাম্প্রদায়িক সমৃদ্ধ বাংলাদেশ গড়তে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাসকে ধারণ করে নুতন প্রজন্মকে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন জেলা কমান্ডার মো.সাহাব উদ্দিন।
মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাসকে ধারণ করে এগিয়ে যেতে হবে
বৃহস্পতিবার দুপুরে নগরীর চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে সাহাব উদ্দিন বলেন, পাকিস্তানিদের শোষণ-নির্যাতনের বিরুদ্ধে দীর্ঘ আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬২ সালে হামিদুর শিক্ষা কমিশনের বিরোধী আন্দোলন, ১৯৬৬ সালে বাঙ্গালি জাতির মুক্তির সনদ ৬ দফা, ১৯৬৯ সালে গণ আন্দোলন, সত্তোরের নির্বাচন, ৭১ এ ৭ মার্চের ভাষণের মধ্য দিয়ে জাতিকে উদ্বুদ্ধ করে জাতির জনক ১৯৭১ সালের ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণা করেন।

মুক্তিকামী বাঙালি জাতিকে যার যা আছে তা-ই নিয়ে শত্রুর বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান বঙ্গবন্ধু। তাঁর এ আহ্বানে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে বাংলাদেশের আপামর জনগণ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।

১৯৭১ সালে চট্টগ্রামের কুমিরা ইস্ট বেঙ্গল রেজিমেন্ট, ইপিআর ও নিরস্ত্র জনতা যে প্রতিরোধ গড়ে তুলেছিল সেই প্রতিরোধের মধ্য দিয়ে পাকিস্তানি হানাদারদের কিভাবে হত্যা করা হয়েছে তার চিত্র তুলে ধরে সাহাব উদ্দিন বলেন, রাজাকার আলবদররা পাকিস্তানি সৈন্যদের নিয়ে গ্রামে প্রবেশ করার সময় মুক্তিযোদ্ধারা প্রতিরোধ গড়ে তোলে। পরে হানাদার বাহিনী অস্ত্র নিয়ে গ্রামে ঢুকে ঘর, বাড়ি, দোকান জ্বালিয়ে দেয়। নিরীহ মানুষদের ধরে এনে নির্যাতন করে। পাকিস্তানিদের হটাতে ভারত গিয়ে যারা প্রশিক্ষণ নিয়েছেন তাদের কষ্টের কথা ও বাংলাদেশে প্রবেশের সেই অভিজ্ঞতা তুলে ধরেন।

মুক্তিযোদ্ধা সাহাব উদ্দিন বলেন, অনেক রক্ত ও ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতা আমাদের শ্রেষ্ঠ অর্জন। এই অর্জনকে অর্থপূর্ণ করতে হলে মুক্তিযুদ্ধের চেতনাকে সর্বস্তরে পৌঁছে দিতে হবে। যুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসকে ধারণ করে এগিয়ে যেতে হবে।

উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে দেশকে রক্ষা করবে এটাই আজ আমাদের প্রত্যাশা।

চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিনা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জেলা ডেপুটি কমান্ডার সরোয়ার কামাল দুলু, সহকারী কমান্ডার নাছির উদ্দিন, স্কুলের শিক্ষক আলমগীর কবির প্রমুখ বক্তব্য রাখেন।