“মিয়ানমারের উপর চাপ প্রয়োগ অব্যাহত আছে”

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ১১ সেপ্টেম্বর , ২০১৮ সময় ০৯:০৫ পূর্বাহ্ণ

কায়সার হামিদ মানিক,উখিয়া।
কক্সবাজারের উখিয়ায় কয়েকটি রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন এস্তানিয়ার পররাষ্ট্র মন্ত্রী স্ভেন মিকসার।
গতকাল সোমবার তার নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল ক্যাম্পগুলো পরিদর্শন করেন।
এ সময় তিনি ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি রোহিঙ্গাদের মর্যদা ও অধিকার নিয়ে তাদের স্বদেশে ফেরার বিষয়ে গুরুত্বারোপ করেন।
প্রতিনিধি দলে বাংলাদেশে ডেনমার্কের রাষ্ট্রদূত মো. আব্দুল মুহিত, ভারতের নয়াদিল্লিতে এস্তোনিয়ার রাষ্ট্রদূত রিহো ক্লুভ ও শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
দলটি কক্সবাজার থেকে উখিয়া পৌঁছে কুতুপালং ক্যাম্প সংলগ্ন ইউএনএইচসিআরের ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় সেখানে অবস্থানকারী রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন।
এরপর তারা কুতুপালংয়ে ডি-৪ ক্যাম্পে পরিদর্শনে যান। সেখানে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) পরিচালিত হাসপাতালের চিকিৎসা কার্যক্রম এবং ইউনিসেফ পরিচালিত শিশুবান্ধব কেন্দ্র পরিদর্শন করেন।
পরে তারা কুতুপালংয়ে ডি-৫ ক্যাম্পে যান। সেখানে তারা বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পের কমিউনিটি নেতাদের (ক্যাম্প মাঝি) সঙ্গে কথা বলেন।
এ সময় রোহিঙ্গা কমিউনিটির নেতারা প্রতিনিধি দলের কাছে সম্মানজনক নাগরিক মর্যাদা এবং নিরাপত্তার সঙ্গে মিয়ানমারে ফেরার ইচ্ছার কথা তুলে ধরেন।
পরে প্রতিনিধি দলটি ঢাকা ফেরার জন্য ক্যাম্প ত্যাগ করেন।


আরোও সংবাদ