মিরসরাইয়ে পাহাড় কেটে চলছে মাটি বিক্রি বানিজ্য,এক্সেভেটর ড্রামট্রাকসহ গ্রেফতার ৩

প্রকাশ:| শুক্রবার, ১০ জানুয়ারি , ২০১৪ সময় ০৭:১০ অপরাহ্ণ

৫ জনের নামে মামলা দায়ের,
মিরসরাই সংবাদদাতা
মিরসরাইয়ে অবাধে পাহাড় কেটে চলছে মাটি বিক্রি বানিজ্য। উপজেলার জোরারগঞ্জ ইউনিয়নের সোনাপাহাড় এলাকায় গত মঙ্গলবার (৭জানুয়ারি) থেকে দরবারটিলা নামে ওই পাহাড়ের মাটি কেটে বিক্রি করা হচ্ছে। গত বৃহস্পতিবার (৯জানুয়ারি) উপজেলা প্রশাসন ও জোরারগঞ্জ থানা পুলিশ পাহাড় কাটার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় ঘটনাস্থল থেকে পাহাড় কাটার একটি এক্সেভেটর, একটি ড্রামট্রাকসহ ৩জনকে আটক করেছে। আটককৃতরা হলেন আজমত আলী, আবদুল মজিদ ও আবদুর রাকিব। পাহাড় কাটার ব্যাপারে বৃহস্পতিবার রাতে জোরারগঞ্জ থানার উপ-পরির্দশক আরিফুল ইসলাম বাদি হয়ে ৫ জনের নামে একটি মামলা দায়ের করেছেন।
সরেজমিনে দরবার টিলা এলাকায় গিয়ে দেখা গেছে, জোরারগঞ্জ ইউনিয়নের সোনাপাহাড় মৌজার দরবার টিলায় ২০০৬ সালে বনায়নকৃত বিভিন্ন প্রজাতির হাজার হাজার গাছ রয়েছে। একদিকে কিছু লোক বাগানের গাছ কাটছে আরেক দিকে এক্সেভেটর দিয়ে অবৈধ ভাবে পাহাড় কেটে চলছে। ওই মাটি গুলো চারলেন প্রকল্পের ঠিকাদারদের কাছে বিক্রি করা হচ্ছে বলে জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা জানান, নাছির উদ্দিন দিদার নামে এক লোক এক্সেভেটর দিয়ে পাহাড়ের মাটি কেটে মাটিগুলো বিক্রি করছে।
অভিযোগ সম্পর্কে নাছির উদ্দিন দিদার বলেন, চারলেন প্রকল্পের কাজের জন্য প্রকল্পের ঠিকাদার রেজা কনস্ট্রাকশন গোলাম মাওলা গংদের কাজ থেকে ব্যক্তিগত পাহাড় কিনে নেয়। তবে পাহাড় কাটার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন অনুমোদনের কাগজপত্র তিনি দেখাতে পারেননি। রেজা কনস্ট্রাকশনের স্থানীয় প্রতিনিধি হিসেবে তিনি পাহাড়ের মাটি কাটার কাজ দেখা শুনা করছেন।
রেজা কনস্ট্রাকশনের ডেপুটি প্রজেক্ট ম্যানেজার সাখাওয়াত হোসেন বলেন, চার লেনের কাজের মাটির জন্য ব্যক্তিগত ১০ একর পাহাড় কেনা আছে। তবে এসময় তিনি কোন কাগজপত্র দেখাতে পারেননি।
উপজেলার নির্বাহী কর্মকর্তা ও ভারপ্রাপ্ত সহকারী কমিশনার (ভূমি) মুহম্মদ আশরাফ হোসেন বলেন, ওই পাহাড়ের জায়গাটির মালিক বাংলাদেশ রেলওয়ের। যারা পাহাড় কাটছে তারা অবৈধ ভাবে পাহাড় কাটছে। পাহাড় কাটার ঘটনায় তদন্তে যাদের নাম পাওয়া গেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এব্যাপারে বাংলাদেশ রেলওয়ে ও পরিবেশ অধিদপ্তরকেও জানানো হয়েছে।
জোরারগঞ্জ থানার ওসি লিয়াকত আলী বলেন, পাহাড় কাটার ঘটনায় জড়িত নাছির উদ্দিন দিদারসহ ৫জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। ঘটনাস্থল থেকে এস্কেভেটর, ড্রামট্রাকসহ ৩জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের জেল হাজতে পাঠানো হয়েছে।