মিন্টুর রিট খারিজ

প্রকাশ:| সোমবার, ৬ এপ্রিল , ২০১৫ সময় ০৩:২৪ অপরাহ্ণ

আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থিতা ফেরত পাওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে করা আব্দুল আওয়াল মিন্টুর রিট আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। এর মধ্য দিয়ে সাঙ্গ হলো মিন্টুর নির্বাচনে অংশগ্রহণের স্বপ্ন।

আবদুল আউয়াল মিন্টুসোমবার দুপুরে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনানি শেষে এ আবেদন খারিজ করেন।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মিন্টুর পক্ষে রিট আবেদনটি দায়ের করেছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব ও রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদেরকে এই রিটে বিবাদি করা হয়েছিল।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং অফিসার বরাবরে জমা দেয়া আব্দুল আওয়াল মিন্টুর মনোনয়নপত্রে সমর্থনকারী হিসেবে স্বাক্ষর করা আব্দুর রাজ্জাক উত্তর সিটি করপোরেশনের ভোটার না হওয়ায় রিটার্নিং অফিসার তার মনোনয়নপত্র বাতিল করেন।

নির্বাচন কমিশন বলছে, আব্দুর রাজ্জাক যে ইউনিয়নের (উত্তরা ১৩ নং সেক্টর) বাসিন্দা তা উত্তর সিটির মধ্যে পড়ে না।

আব্দুল আউয়াল মিন্টুর আইনজীবীদের দাবি, নির্বাচন কমিশনের ভুলের কারণে এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিন্টুর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

তারা বলেছেন, ওই ইউনিয়ন উত্তরের মধ্যেই পড়ে কারণ তারা উত্তর সিটিতেই ট্যাক্স দেন। তাদের নাম ভোটার তালিকায় আসেনি এটা নির্বাচন কমিশনের ভুল।

তাড়াহুড়া করে নির্বাচন করতে গিয়েই এ ভুল হয়েছে বলে মনে করেন মিন্টুর আইনজবীবী মাহবুব উদ্দিন খোকন।

তিনি বলেন, ‘তার মক্কেল সরকারি দল সমর্থিত হলে নির্বাচন কমিশন এ তুচ্ছ ভুলটি সংশোধন করে নিত। তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন।’