মা ও শিশু হাসপাতালে ক্যান্সার ইউনিট চালু হচ্ছে

প্রকাশ:| রবিবার, ৯ এপ্রিল , ২০১৭ সময় ০৬:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের অধীনে অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত আন্তর্জাতিক মানের আলাদা ক্যান্সার ইউনিট স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে গত ৮এপ্রিল শনিবরের কার্যনির্বাহী কমিটির এক সভায় । কার্য্য নির্বাহী কমিটির সভাপতি প্রফেসর এ এস এম ফজলুল করিমের সভাপতিত্বে উচ্চ পর্যায়ের সভাটি হাসপাতালের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয় বলে পরিচালক (প্রশাসন) ডাঃ মোঃ নুরুল হক এই প্রতিবেদক কে জানান।

এ বিষয়ে হাসপাতালের আর্কিটেক্ট তারেক আলমকে জরুরী ভিত্তিতে বিশেষজ্ঞগণের মতামত ও চাহিদা অনুযায়ী প্রস্তাবিত ক্যান্সার ইউনিটের ডিজাইন প্রস্তুত করার জন্য দায়িত্ব প্রদান করার বিষয়টিও তিনি অবগত করেন । এখানে উল্লেখ্য যে, বর্তমানে চট্টগ্রামে ক্যান্সার চিকিৎসার জন্য রেডিওথেরাপির ব্যবস্থা না থাকায় এখানকার রোগীদের বেশির ভাগ ঢাকা যেতে হচ্ছে। অনেক রোগীকে চিকিৎসার অভাবে অকালে প্রান দিতে হচ্ছে। এই ইউনিটটি চালু করা হলে বৃহত্তর চট্টগ্রামের ক্যান্সার রোগীদের আর ঢাকায় যেতে হবে না। এমতাবস্থায় চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের এই উদ্যোগ বৃহত্তর চট্টগ্রামবাসীর জন্য আশীর্বাদ স্বরূপ।

শনিবারের ঐসভার সূত্র থেকে জানা গেছেযে, বর্তমান সরকারের ভ’মি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এর সর্বাত্বক সহযোগীতায় সরকার ক্যান্সার ইউনিট স্থাপনের জন্য আলাদা জায়গা ব্যবস্থা করে দেন। উক্ত ক্যান্সার ইউনিট স্থাপনে চট্টগ্রামের বহুল প্রচারিত দৈনিক আজাদী ও দৈনিক পূর্বকোণ পত্রিকা মিডিয়া পার্টনার হিসেবে কাজ করার সম্মতি জ্ঞাপন করেছেন বলে পরিচালক প্রশাসন এবং সহ-সভাপতি মোঃমোরশেদ হোসাইন জানান।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের আন্তর্জাতিক মানের আলাদা ক্যান্সার ইউনিট স্থাপনে প্রখ্যাত ক্যান্সার রোগ বিশেষজ্ঞ প্রফেসর ডাঃ কামরুজ্জামান চৌধুরী ও চট্টগ্রাম মেডিকেল কলেজের অনকোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ মোঃ মোখলেস উদ্দিন এ ব্যাপারে সর্বাত্বক সহযোগীতার আশ্বাস প্রদান করেন। এ ব্যাপারে যখনই প্রয়োজন হবে তাঁরা আসবেন এবং সর্বাত্বক সহযোগীতা করবেন মর্মে আশ্বাস প্রদান করে তাদের মূল্যবান মতামত ও নির্দেশনা চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল কর্তৃপক্ষকে জানিয়েছেন মর্মে তথ্য প্রকাশ করেন।

গুরুত্ব পূর্ন উক্ত সভাতে আরো যারা উপস্থিত ছিলেন- ন্যাশনাল ইনষ্টিটিউট অব ক্যান্সার রিসার্চ এন্ড হসপিটালের রেডিয়েশন অনকোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ মোঃ কামরুজ্জামান চৌধুরী, চট্টগ্রাম মেডিকেল কলেজের অনকোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ মোঃ মোখলেস উদ্দিন, প্রখ্যাত আর্কিটেক্ট ও হসপিটাল প্ল্যানার জনাব তারেক আলম, হাসপাতালের প্রকল্প পরিচালক ও নগর পরিকল্পনাবিদ ইঞ্জিঃ এম আলী আশরাফ, সিলেট সাউথ-ইষ্ট মেডিকেল কলেজের চীফ মেডিকেল ফিজিসিষ্ট এনামুল ইসলাম, ট্রেড ভিশনের প্রতিনিধি মিঠুন, জেনারেল সেক্রেটারী ডাঃ আঞ্জুমান আরা ইসলাম, ভাইস প্রেসিডেন্ট জনাব এস এম মোরশেদ হোসেন ও ডাঃ এম মাহফুজুর রহমান, ট্রেজারার ডাঃ মোঃ আরিফুল আমীন, চমাশিহা গভর্নিং বডির ভাইস চেয়ারম্যান মোঃ রেজাউল করিম আজাদ, কার্যনির্বাহী কমিটির সদস্য মোঃ জাহিদুল হাসান, এস এম কুতুব উদ্দিন, খায়েজ আহমেদ ভ’ঁইয়া, পরিচালক (প্রশাসন) ডাঃ মোঃ নূরুল হক, ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডাঃ অসীম কুমার বড়–য়া, উপ-পরিচালক (প্রশাসন) মোঃ মোশাররফ হোসাইন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী অনুরুপ চৌধুরী, ইলেকট্রিক্যাল কনসালটেন্ট জাকির ইসলাম ,সহকারী অধ্যাপক ডাঃ শেফাতুজ্জাহান প্রমুখ।

সভার সূত্র অনুয়ায়ী জানা গেছে যে, খুব শীঘ্রই চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ক্যান্সার ইউনিট চালু হচ্ছে ইতিমধ্যেই এর লাইফ মেম্বার কালেশন এর কাজ ও শুরু হয়ে গেছে বলে জানান।